26.9 C
Chittagong
সোমবার, ১৫ জুলাই ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদআন্তর্জাতিকঅর্থনীতিতে শিগগিরই যুক্তরাষ্ট্রকে ছাড়াতে পারবে না চীন

ব্লুমবার্গের পূর্বাভাস

অর্থনীতিতে শিগগিরই যুক্তরাষ্ট্রকে ছাড়াতে পারবে না চীন

বাণিজ্য ডেস্ক:

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ হিসেবে শিগগিরই যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে পারবে না চীন। এমনকি শীর্ষস্থান অর্জন করলেও সে মুকুটও তারা বেশিদিন ধরে রাখতে পারবে না। কারণ করোনা মহামারিতে চীনের অর্থনীতি গতি হারিয়েছে। এতে দেশটির আত্মবিশ্বাসে চিড় ধরেছে। ব্লুমবার্গ ইকোনমিকসের এক পূর্বাভাসে এমন দাবি করা হয়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, ২০৪০-এর দশকের মধ্যভাগের আগে চীন যুক্তরাষ্ট্রকে অতিক্রম করতে পারবে না। যখন চীনের জিডিপি (মোট দেশজ উৎপাদন) যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি হবে। আর তা ঘটলেও খুব সামান্য ব্যবধানে এগিয়ে থাকবে চীন।

এরপর আবার যুক্তরাষ্ট্র থেকে পিছিয়ে যাবে। করোনার আগে পূর্বাভাস দেওয়া হয়েছিল, ২০৩০-এর দশকের শুরুতেই চীন যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে।

ব্লুমবার্গের অর্থনীতিবিদরা গত মঙ্গলবার প্রকাশিত এক গবেষণা নোটে লেখেন, প্রত্যাশার অনেক আগেই চীনের অর্থনীতি গতি হারিয়ে ফেলেছে। কভিড-উত্তর সময়ে চীনের অর্থনীতি যে গতি পেয়েছিল, খুব দ্রুতই তা খেই হারিয়ে ফেলেছে।

দেশটির আবাসন খাতের সংকট যে ঘনিয়ে উঠতে শুরু করেছে, তা অর্থনীতির দুর্গতিরই লক্ষণ। বেইজিংয়ের অর্থনৈতিক ব্যবস্থাপনার ওপর থেকেও সংশ্লিষ্ট ব্যক্তিদের আত্মবিশ্বাস হারিয়ে যাচ্ছে। অর্থনীতিবিদরা এখন মনে করছেন, চীনের প্রবৃদ্ধির হার ২০৩০ সালে ৩.৫ শতাংশ এবং ২০৫০ সালে ১ শতাংশে নেমে আসতে পারে; যদিও পূর্বাভাস ছিল, এই হার যথাক্রমে ৪.৩ শতাংশ ও ১.৬ শতাংশ হবে।

২০২২ সালে চীনের প্রবৃদ্ধি হয়েছে ৩ শতাংশ, এমনকি কভিডের বছর ২০২০ সালেও প্রবৃদ্ধি হয়েছিল এর চেয়ে বেশি। কিন্তু তারা দীর্ঘ সময় কভিডজনিত বিধি-নিষেধ আরোপ করে রেখেছিল।

এরপর গত বছরের শেষ দিকে জনবিক্ষোভের মুখে তারা বিধি-নিষেধ তুলে নিলেও অর্থনীতির পালে তেমন একটা হাওয়া লাগেনি।

দেশটির রপ্তানি কমে গেছে এবং সেই সঙ্গে আবাসন খাতের দুরবস্থা আরো দীর্ঘস্থায়ী হয়েছে। আর সে কারণে অর্থনৈতিক পুনরুদ্ধারের পালে তেমন একটা হাওয়া আর লাগবে না। চীনের অর্থনীতিবিদদের নিয়ে ব্লুমবার্গের জরিপে বলেছেন, ২০২৪ সালে চীনের প্রবৃদ্ধি ৫ শতাংশের নিচে নেমে যাবে। সূত্র : জাপান টাইমস