27.9 C
Chittagong
রবিবার, ১৯ মে ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদটপ নিউজনাশকতা এড়াতে সারাদেশে বিজিবি ও র‍্যাব মোতায়েন

নাশকতা এড়াতে সারাদেশে বিজিবি ও র‍্যাব মোতায়েন

দেশজুড়ে বিএনপিসহ সমমানা রাজনৈতিক দলগুলোর ডাকা সকাল-সন্ধ্যা হরতালে চলমান রাজনৈতিক পরিস্থিতি ও দেশের আইনশৃঙ্খলা রক্ষায় সারাদেশে ১৪৮ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

একই সাথে দেশজুড়ে র‌্যাবের ৪২২টি টহল দল আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত রয়েছেন।

মঙ্গলবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ১৮ প্লাটুনসহ সারাদেশে ১৪৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

অপরদিকে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক সিনিয়র এএসপি আ ন ম ইমরান খান জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সারাদেশে র‌্যাবের ৪২২টি টহল দল মোতায়েন রয়েছে।

এর মধ্যে রাজধানী ঢাকায় র‌্যাবের ১৩০টি টহল দল রয়েছে। তিনি বলেন, যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তা প্রদানে দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহনকে টহল দিয়ে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দিচ্ছে র‌্যাব।

এছাড়াও যেকোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের গোয়েন্দারা ছদ্মবেশে নজরদারি অব্যাহত রেখেছেন।”

মঙ্গলবার ভোর থেকে সারাদেশে সন্ধ্যা পর্যন্ত হরতাল পালন করছে বিএনপিসহ সমমানা রাজনৈতিক দলগুলো। এর আগে কয়েক দফায় টানা ৪৮ বা ৩৬ ঘণ্টার অবরোধ বা হরতাল কর্মসূচি পালন করলেও এবার এক দিনের কর্মসূচি পালিত হচ্ছে।

সোমবারই এ কর্মসূচি পালনের কথা থাকলেও কুয়েতের প্রয়াত আমিরের স্মৃতির প্রতি সন্মান জানাতে সোমবারের সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি একদিন পিছিয়ে মঙ্গলবার নেওয়া হয়।

মঙ্গলবারের সকাল-সন্ধ্যা হরতাল সফলের আহ্বান জানিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, শেখ হাসিনার পদত্যাগ, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের একদফা, খালেদা জিয়ার মুক্তি ও তাকে বিদেশে প্রেরণ এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে চলমান যে আন্দোলন, সেই আন্দোলনের ধারাবাহিকতায় আগামী ১৯ ডিসেম্বের মঙ্গলবার সকাল ভোর ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল হবে সারাদেশে।

বিএনপি ও সমমনাদের সকাল-সন্ধ্যা হরতাল চলছেবিএনপি ও সমমনাদের সকাল-সন্ধ্যা হরতাল চলছে
ঢাকায় গত ২৮ অক্টোবর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংর্ঘষের পর থেকে দফায় দফায় হরতাল-অবরোধের মতো কর্মসূচি দিয়ে আসছে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা দলগুলো।

এটি চতুর্থ দফা হরতাল কর্মসূচি। এ পর্যন্ত বিএনপিসহ সমমনা জোট ও দলগুলো তিন দফায় চার দিন হরতাল এবং এগারো দফায় ২৩ দিন অবরোধ কর্মসূচি করেছে।