Homeভাইরালকরোনা নতুন করে থাবা বসিয়েছে আর্জেন্টিনা-ইরানসহ ইউরোপের বিভিন্ন দেশে

করোনা নতুন করে থাবা বসিয়েছে আর্জেন্টিনা-ইরানসহ ইউরোপের বিভিন্ন দেশে

কোভিড-১৯ নতুন করে থাবা বসিয়েছে আর্জেন্টিনা, রাশিয়া, ইরানের পাশাপাশি ইউরোপের বিভিন্ন দেশে। করোনার ভারতীয় ধরন ছড়িয়ে পড়েছে প্রতিবেশী দেশ নেপালেও। প্রথম ধাক্কায় করোনা নিয়ন্ত্রণে থাকলেও দ্বিতীয় ঢেউয়ে হিমশিম খাচ্ছে কাঠমান্ডুর হাসপাতালগুলো। এদিকে ব্রাজিলের পরিস্থিতি এখনো নাজুক।

নেপালে গত বছর প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর বিধিনিষেধ আরোপসহ সীমান্তে কঠোর অবস্থানের মধ্য দিয়ে খুব দ্রুত তা নিয়ন্ত্রণে নিয়ে আসে দেশটির সরকার। তবে করোনার দ্বিতীয় ধাক্কায় পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে দেশটি। বিশেষ করে করোনার ভারতীয় ধরন শনাক্তের পর থেকে কাঠমান্ডুসহ দেশজুড়ে করোনা রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে। করোনা রোগীর চাপ সামলাতে বেগ পেতে হচ্ছে হাসপাতালগুলোকে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, নেপালের বর্তমান করোনা পরিস্থিতি কোনো অংশে ভারতের চেয়ে কম নয়।

আরো পড়ুনঃ   রিকশাচালককে হত্যার অভিযোগে ইউপি সদস্য গ্রেপ্তার

নেপালে এক নাগরিক বলেন, ভারতের সীমান্তবর্তী নেপালের অবস্থা অনেক খারাপ। ঠিক ভারতের মতো। বলা যায় মিনি ইন্ডিয়া। কাঠমান্ডুতেও যদি ভারতের দিল্লির মতো অবস্থা হয় সে ক্ষেত্রে অবস্থা আরও নাজুক হবে।

আরো পড়ুনঃ   প্রকাশ্যে এলো ভাইরাল সোহেলের আসল পরিচয়!

নতুন করে করোনা হানা দেয়ায় লকডাউন ঘোষণায় বাধ্য হয়েছে তুরস্ক। দেশটির নাগরিকদের তিন সপ্তাহের জন্য ঘরে থাকার নির্দেশনা জারি করেছে দেশটির সরকার। একই সঙ্গে বন্ধ ঘোষণা করা হয়েছে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। লকডাউনে মানবিক সংকট তৈরি হলেও করোনা নিয়ন্ত্রণে আর কোনো বিকল্প নেই বলে মনে করছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা। দেশটির সাধারণ মানুষও সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

এদিকে, ব্রাজিলের করোনা পরিস্থিতি উন্নতি না হলেও বিধিনিষেধ শিথিল করেছে সরকার। এর মধ্যে দিয়ে করোনা মহামারি আবারো ভয়াবহ রূপ নেয়ার আশঙ্কা করা হচ্ছে।

আরো পড়ুনঃ   রতলমের ঘটনায় হতবাক সবাই

আর্জেন্টিনার অবস্থাও বেশ খারাপের দিকে। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে সংক্রমণ ও মৃতের মিছিল।

করোনার পরিবর্তিত ধরন নিয়ে অবস্থা নাজুক হওয়ায় ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার নাগরিকদের বেলজিয়াম প্রবেশে আরো কড়াকড়ি আরোপ করেছে দেশটির সরকার। একই সঙ্গে শুধু জরুরি প্রয়োজনে ভ্রমণের জন্য ইউরোপের নাগরিকদের ভ্রমণ ভিসা দেয়া ছাড়া দেশটিতে সব ধরনের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরো পড়ুনঃ   রিকশাচালককে হত্যার অভিযোগে ইউপি সদস্য গ্রেপ্তার

আবারো বেগতিক অবস্থা ইরানের। প্রতিদিন গড়ে প্রায় ৫০০ মৃত্যুর পাশাপাশি আক্রান্ত হচ্ছেন প্রায় ২২ হাজার মানুষ। সূত্র রয়টার্স।

DMCA.com Protection Status

পাওনা ১০০ টাকা নিয়ে সংঘর্ষ, নিহত ১

সিনিয়র করেসপনডেন্ট, নাটোর: নাটোরের গুরুদাসপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হাতাহাতিতে সাইফুল ইসলাম জয় নামে একজনের মৃত্যু হয়েছে। শনিবার (১ অক্টোবর) রাত ১০টার দিকে উপজেলার চাঁচকৈড়...

সর্বশেষ সংবাদ