Homeভাইরালসরকারি দরে ধান দেয়া নিয়ে দোটানায় কৃষক

সরকারি দরে ধান দেয়া নিয়ে দোটানায় কৃষক

শুরু হলো বোরো মৌসুমে সরকারি পর্যায়ে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ অভিযান। ২৭ টাকা কেজি দরে কেনা হবে সাড়ে ৬ লাখ মেট্রিক টন ধান। তবে বাজার দাম ভালো থাকায় সরকারকে ধান দেয়া নিয়ে দোটানায় রয়েছেন কৃষকরা। এতে করে সরকার নির্ধারিত ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে শঙ্কায় রয়েছে খাদ্য বিভাগ।

দেশের বিভিন্ন স্থানে চলতি বোরো মৌসুমে পাকা ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত কৃষকরা। আর চাষিদের ন্যায্যমূল্য নিশ্চিতে সরকারি ঘোষিত ধান সংগ্রহ অভিযান শুরু হলো। বুধবার (২৮ এপ্রিল) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

২৭ টাকা কেজি দরে সরকার প্রতি মণ ধান কিনবে এক হাজার ৮০ টাকায়। চলতি মৌসুমে সংগ্রহ করা হবে সাড়ে ৬ লাখ মেট্রিক টন ধান। ডিজিটাল পদ্ধতিতে কৃষি কার্ড ও কৃষক অ্যাপস ব্যবহার করে লটারির মাধ্যমে ১০ মে থেকে আনুষ্ঠানিকভাবে কেনা হবে ধান।

আরো পড়ুনঃ   নিজের ব্যার্থতার দিনে নতুন মাইলফলকে মুশি
আরো পড়ুনঃ   যৌতুকের টাকা না পেয়ে স্ত্রীর কান কেটে দিলেন স্বামী

তবে বাজারে দাম ভালো হওয়ায় সরকারি গুদামে ধান দিতে দোটানার মধ্যে কৃষকরা। তারা বলছেন, মৌসুমের ‍শুরুতেই হাটে ৯৫০ থেকে ৯৮০ টাকা মণ দরে ধান কেনাবেচা চলছে। আর সরকার যে সময় ধান কিনবে তখন ১৪ ভাগ আর্দ্রতা সক্রান্ত জটিলতায় মণ প্রতি দর কম পড়ে যায়।

কৃষকের এমন সিদ্ধান্তের কারণে ব্যবসায়ী ও খাদ্য বিভাগের কর্মকর্তারাও শঙ্কায় রয়েছেন সরকার নির্ধারিত ধান সংগ্রহ নিয়ে।

নওগাঁ জেলা চাল কল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মো. ফরহাদ হোসেন বলেন, সরকারের রেট ঘোষণার পর বাজারে দাম উঠে গেছে। বাজারটা প্রতিনিয়ত ওঠানামা করে।  

সুনামগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক নকিব সাদ সাইফুল ইসলাম বলেন, যে কৃষকরা মাঝারি ধান আবাদ করেছেন তাদের জন্য এই বাজার দরটা আসলে প্রযোজ্য না। আমরা মূলত মোট ধান আর মোটা চাল টার্গেট করে প্রক্রিয়াগুলো করে থাকি। একই কথা বলেন, বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ আশরাফুজ্জামান।

আরো পড়ুনঃ   কোভ্যাক্সিন ভারতীয় ধরনটির বিরুদ্ধে কার্যকর: ফাউচি
আরো পড়ুনঃ   অনুপ্রবেশের অভিযোগে নীলফামারীতে ভারতীয় নারী গ্রেফতার

চলতি মৌসুমে সরকারের চাল সংগ্রহ অভিযান শুরু হবে ৭ মে থেকে। ৪০ টাকা কেজি দরে সাড়ে ১১ লাখ মেট্রিক টন চাল কিনবে সরকার।

 

DMCA.com Protection Status

নবজাতক মৃত্যুর ঘটনায় গাইবান্ধার বোনারপাড়া হসপিটাল সিলগালা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাঘাটায় সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকের মুত্রদ্বার ও শরীর কেটে ফেলায় মৃত্যুর ঘটনায় বোনারপাড়া ডিজিটাল হসপিটাল সিলগালা করেছে প্রশাসন। তবে প্রশাসনের অভিযানের খবর পেয়ে...

সর্বশেষ সংবাদ