Homeলাইফস্টাইলসকালে যেসব খাবার খাবেন না

সকালে যেসব খাবার খাবেন না

সকালের খাবারের উপর অনেকটাই নির্ভর করে দিনটি আপনার কেমন যাবে। কারণ দিনের শুরুর খাবারটা শরীর গঠন ও রোগ প্রতিরোধের ক্ষেত্রে খুবই উপকারী। চিকিৎসকদের মতে, খাদ্যগ্রহণের নিয়ম হওয়া উচিত ‘পিরামিড রুল’ মেনে। দিনের প্রথম খাবার তাই ভারি হওয়া উচিত। এক্ষেত্রে কোন খাবারটি উপকারী আর কোন খাবারটি ক্ষতিকর তা নিয়ে সন্দিহান অনেকেই। আসুন জেনে নেই সকালের নাস্তায় কোন খাবারগুলো খাওয়া উচিত নয়-

* ভাত: সকালে আলাদাভাবে নাস্তা না করে ভাত খেয়েই অফিসে যান অনেকে। কিন্তু এটি আপনার শরীরের জন্য ক্ষতিকর। সকালের প্রথম খাবারেই একগাদা শর্করা শরীরে না প্রবেশ করানোই ভালো। ভাতের বদলে আটার রুটি খান। রুটির থেকে তৈরি হওয়া গ্লাইকোজেন ভাতের তুলনায় দ্রুত গলে। সঙ্গে রাখুন টক দই, ডিম, কম তেলের সবজি বা চিকেন স্যুপ।

আরো পড়ুনঃ   মাংস খেয়ে পেট ফাঁপা, বদহজম ও কোষ্ঠকাঠিন্য হলে কী করবেন?
আরো পড়ুনঃ   কোষ্ঠকাঠিন্য কোলন ক্যানসারের উপসর্গ! যেসব লক্ষণে সতর্ক হবেন

* টোস্ট: সকালের নাস্তায় টোস্ট আর কফি পছন্দ করেন। কফি বা ময়দার পাউরুটি কোনোটাই শরীরের জন্য খুব একটা উপকারী নয়। বরং পাউরুটি থেকে হজমের নানা সমস্যা ও ফ্যাট বাড়ার ভয় থাকে। একান্তই পাউরুটি খেতে হলে ব্রাউন ব্রেড বেছে নিন। একেবারে কম ফ্যাটযুক্ত মাখন অল্প করে পাউরুটিতে মাখিয়ে খেতে পারেন সপ্তাহে দু-তিন দিন।

* ফলের রস: সকালের নাস্তায় ফলের রসের বদলে আস্ত ফল খাওয়ার অভ্যাস করুন। আর একান্তই যদি ফলের রস খেতে হয় তবে বাজারের প্যাকেটজাত ফলের রস না কিনে বাড়িতেই তৈরি করে খান।

* চা-কফি: সকালের নাস্তায় চা-কফি নয়। এমনিতেই সারা রাত পেট খালি রাখার পর সকালের খাবারই প্রথম শরীরে যায়, তাই খালি পেটে চা-কফি এড়িয়ে চলুন।

আরো পড়ুনঃ   রূপচর্চা করতে গিয়ে কাটা পড়ল পা! ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ পেলেন নারী

এনএনআর/

আখাউড়া ইমিগ্রেশন দিয়ে বিশেষ অনুমতি নিয়ে যাত্রীরা ফিরছেন নিজ দেশে

আখাউড়া প্রতিনিধি: দু’দেশের সীমান্ত বন্ধের ফলে বাংলাদেশ ও ভারতে আটকে পড়াদের অনেকে বুধবার সকাল থেকে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ভারতীয় হাইকমিশনের তালিকা...

সর্বশেষ সংবাদ