Homeআন্তর্জাতিকএ বছরই আসতে পারে ফাইজারের করোনার ওষুধ

এ বছরই আসতে পারে ফাইজারের করোনার ওষুধ

করোনার চিকিৎসায় মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার এবার মুখ দিয়ে গ্রহণের উপযোগী ওষুধ বাজারে আনছে। চলতি বছরের শেষের দিকে এ ওষুধ বাজারে আসতে পারে বলে সিএনবিসিকে জানিয়েছেন ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলবার্ট বোরলা।

ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথভাবে তৈরি করোনার টিকা এরই মধ্যে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে এ টিকার প্রয়োগ চলছে। করোনার চিকিৎসায় এবার দুটি ‘অ্যান্টি-ভাইরাল’ ওষুধ নিয়েও কাজ করছে ফাইজার। এর মধ্যে একটি মুখে, অন্যটি ইনজেকশনের মাধ্যম গ্রহণের ওষুধ।

এই দু’টি অ্যান্টি-ভাইরালের মধ্যে মুখে খাওয়ার ওষুধটির প্রতি বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আলবার্ট বোরলা। কারণ হিসেবে তিনি জানিয়েছেন, মুখে খাওয়ার ওষুধের একাধিক সুবিধা রয়েছে। তার মধ্যে একটি সুবিধা হলো, এই ওষুধ গ্রহণের জন্য রোগীকে হাসপাতালে যেতে হবে না। ঘরে বসেই ওষুধটি নেওয়া যাবে।

আরো পড়ুনঃ   তাইওয়ানের আকাশে চীনের রেকর্ড সংখ্যাক যুদ্ধবিমান
আরো পড়ুনঃ   ২৫ হাজার সেনা নামাচ্ছে দক্ষিণ আফ্রিকা

এদিকে, করোনাভাইরাসের চিকিৎসায় বিশ্বে এখন পর্যন্ত একটি ‘অ্যান্টি-ভাইরাল’ ওষুধ অনুমোদন পেয়েছে। সেটির নাম রেমডিসিভির। এটি একটি ইনজেকশন। ওষুধটির প্রস্তুতকারক মার্কিন কোম্পানি গিলিয়েড সায়েন্সেস।

ইউএইচ/

নবজাতক মৃত্যুর ঘটনায় গাইবান্ধার বোনারপাড়া হসপিটাল সিলগালা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাঘাটায় সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকের মুত্রদ্বার ও শরীর কেটে ফেলায় মৃত্যুর ঘটনায় বোনারপাড়া ডিজিটাল হসপিটাল সিলগালা করেছে প্রশাসন। তবে প্রশাসনের অভিযানের খবর পেয়ে...

সর্বশেষ সংবাদ