28.1 C
Chittagong
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদশিক্ষামাতৃভাষার বই পেয়ে পাহাড়ি শিশু শিক্ষার্থীরা উচ্ছ্বসিত

মাতৃভাষার বই পেয়ে পাহাড়ি শিশু শিক্ষার্থীরা উচ্ছ্বসিত

নিজস্ব প্রতিবেদক: সারাদেশের মত পাহাড়ি জেলা খাগড়াছড়ির স্কুলে স্কুলে বই উৎসব হয়েছে। ‘মাতৃভাষার বই’ উৎসবে বাড়তি আমেজ তৈরি হয়েছে পাহাড়ি শিশু শিক্ষার্থীদের মধ্যে।

নিজ নিজ মাতৃভাষায় মুদ্রিত নতুন বই পেয়ে উচ্ছ্বসিত খুদে শিক্ষার্থীরা, বছরের প্রথম দিন পাহাড়ের কোমলমতি শিশুদের মুখে হাসি।

‘মাতৃভাষার বই’ উৎসবে বাড়তি আমেজ তৈরি করেছে পাহাড়ের চাকমা-মারমা-ত্রিপুরা ভাষার কোমলমতি শিশুদের মধ্যে।

খাগড়াছড়ি জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে জানা যায়, বছরের প্রথমদিনে খাগড়াছড়ির ৩৮ হাজার ২৯১ জন ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিশু শিক্ষার্থীর মাঝে তাদের মাতৃভাষায় রচিত নতুন বই বিতরণ করা হয়েছে।

এ সময় প্রাক-প্রাথমিক থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত চাকমা, মারমা ও ত্রিপুরা শিক্ষার্থীদের মাতৃভাষায় ভাষায় রচিত ১ লাখ ৫ হাজার ১১২টি বই বিতরণ করা হয়।

এর মধ্যে চাকমা ভাষার শিক্ষার্থী ১৬ হাজার ১৪৮ জন, মারমা ভাষার শিক্ষার্থী ১০ হাজার ৬৫ জন এবং ত্রিপুরা ভাষার শিক্ষার্থী ১১ হাজার ৭১২ জন।

সোমবার জেলা সদরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী।

খাগড়াছড়ির সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকতা মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বলেন, “বছরে শুরুতে আমরা শতভাগ শিক্ষার্থীর মাঝে বই বিতরণ করেছি; কোনো ঘাটতি নেই। এছাড়া এখানে মাতৃভাষায় রচিত বইও দেওয়া হয়েছে।মাতৃভাষায় শিক্ষার্থীদের পাঠদানের জন্য প্রশিক্ষিত শিক্ষক রয়েছেন। পাঠদান ব্যাহত হবে না।”

তিনি বলেন, “জেলায় প্রাথমিক বিদ্যালয়ে ১ লাখ ৭ হাজার ৪২৪ জন শিক্ষার্থীর মাঝে ৪ লাখ ৩০ হাজার ৩৬৭টি নতুন বই বিতরণ করা হয়।”

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা সুমন চৌধুরীর সভাপতিত্বে বই উৎসবে আরও ছিলেন- খাগড়াছড়ি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রুমানা আক্তার, খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য নীলোৎপল খীসা, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া।