Homeলাইফস্টাইলসুস্থ থাকতে সকালে খালি পেটে খান এই খাবারগুলো

সুস্থ থাকতে সকালে খালি পেটে খান এই খাবারগুলো

ছবি: সংগৃহীত

রাত আর সকালের খাবারের মধ্যে দীর্ঘ একটা সময়ের বিরতি থাকে। আর এই সময়ে ঠিকঠাক খাবার খাওয়া খুব জরুরি। কারণ খালি পেটে সঠিক খাবারই আমাদের সারাদিনের হজম ক্রিয়া ঠিক রাখে। আসুন জেনে নেই সকালে উঠে যে খাবারগুলো দিয়ে দিন শুরু করা ভালো-

* গরম পানিতে মধু: প্রতিদিন সকালে উঠে হলকা গরম পানিতে মধু মিশিয়ে খেলে পাকস্থলির কর্মক্ষমতা বৃদ্ধি পায়। ফলে বদ-হজম বা গ্যাস-অম্বলের সমস্যা মাথা তোলার সুযোগই পায় না। সেই সঙ্গে মধুতে উপস্থিত একাদিক পুষ্টিকর উপাদান অ্যাসিডিটির সমস্যা কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

* পেঁপে: সকালে খালি পেটে পেঁপে খেলে অন্ত্র গতি নিয়ন্ত্রণ করার জন্য সঠিক বিকল্প। পেঁপেতে আছে ভিটামিন এ, সি, কে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও প্রোটিন। এছাড়াও প্রচুর পরিমাণ ফাইবারও রয়েছে। আর পেঁপেতে ক্যালোরির পরিমাণ খুবই কম এবং সেই সাথে স্বাদেও মিষ্টি।

আরো পড়ুনঃ   শরীরে যে উপাদানের অভাব হলেই কেড়ে নেয় রাতের ঘুম!
আরো পড়ুনঃ   শরীরে যে উপাদানের অভাব হলেই কেড়ে নেয় রাতের ঘুম!

* তরমুজ: সকালে ঘুম থেকে উঠে তরমুজ রাখতে পারেন। ৯০% পানি নিয়ে গঠিত এই ফলটি শরীরকে হাইড্রেশনের একটি বিশাল অংশ সরবরাহ করে। এটি কেবল মিষ্টি খাওয়ার আকাঙ্ক্ষা হ্রাস করে। তরমুজ ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ এবং এছাড়াও উচ্চ পরিমাণে যৌগিক লাইকোপিন রয়েছে যা হৃদয় এবং চোখের স্বাস্থ্যের জন্য উপকারী।

* বাদাম: ব্রেকফাসটে একমুঠো বাদাম খেলে স্বাস্থ্যকর। এটি অন্ত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এগুলি কেবল হজমে উন্নতি করে না তবে আপনার পেটের পিএইচ স্তরকেও স্বাভাবিক করে তোলে।

* ভেজানো বাদাম: খালি পেটে বাদাম খাওয়া উপকারী। বাদামে ম্যাঙ্গানিজ, ভিটামিন ই, প্রোটিন, ফাইবার, ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। বাদাম রাতাভর ভিজিয়ে রেখে খেলে এর বেশি উপকার পাওয়া যায়।

আরো পড়ুনঃ   শীতের সকালে অলসতা কাটানোর টোটকা!

এনএনআর/

ময়মনসিংহে প্রতারণা করে জমি দখলে নিয়ে বৃদ্ধাকে নির্যাতনের অভিযোগ

ভুক্তভোগী বৃদ্ধা ও অভিযুক্ত সুরুজ আলী।
আরো পড়ুনঃ   ঈদে যেভাবে খেলে সুস্থ থাকা যাবে
ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে এক বৃদ্ধাকে সরকারি ঘর পাইয়ে দেয়ার কথা বলে প্রতারণার মাধ্যমে জমি লিখে নেয়ার অভিযোগ উঠেছে...

সর্বশেষ সংবাদ