Homeআন্তর্জাতিকভিক্ষা করে ভরতের মাসিক আয় ৭৫ হাজার রুপি!

ভিক্ষা করে ভরতের মাসিক আয় ৭৫ হাজার রুপি!

ছবি: ভরত জৈন।

একজন ভিক্ষুকের মাসিক আয় কত, এই ধারণা হয়তো আমাদের অনেকের নেই। তবে অনুমানের ভিত্তিতে বলা যেতে পারে, একজন ভিক্ষুক মাসে সর্বোচ্চ ৫ থেকে ১০ হাজার আয় করেন। কিন্তু এমন ভিখারিও আছেন, যারা একজন সরকারি কিংবা বেসরকারি কর্মীর থেকে অনেক বেশি আয় করেন। করেন বিলাসবহুল জীবনযাপনও।

ভারতের তেমন একজন ভিখারি হলেন ভরত জৈন। ভারতীয় সংবাদমাধ্যমের বেশ কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভিক্ষুক ভরত জৈন ভারতের সবচেয়ে ‘ধনী’ ভিখারি। তিনি মূলত ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের প্যারেল এলাকায় ভিক্ষা করেন। তার মাসিক আয় ও সম্পত্তির হিসাব জানলে চোখ কপালে উঠবে।

বছর ঊনপঞ্চাশের ভিক্ষুক ভরত জৈনের মাসিক আয় ৭৫ হাজার রুপির বেশি। শুধু তাই নয়, তার দুটি অ্যাপার্টমেন্ট আছে। যার একেকটির দাম আনুমানিক ৭০ লাখ রুপি। বাবা, দুই ভাই, স্ত্রী ও দুই ছেলে নিয়ে ভরতের সংসার। ভিক্ষাবৃত্তির বাইরে তার একটি দোকান আছে। ওই দোকান ভাড়া দিয়ে মাসে ১০ হাজার রুপি পান তিনি।

শুধু ভরত জৈন নন, এই তালিকায় রয়েছেন কলকাতার লক্ষ্মী দাসও। ১৯৬৪ সাল থেকে ভিক্ষাবৃত্তি শুরু করেন লক্ষ্মী দাস। তখন তার বয়স মাত্র ১৬ বছর। বিগত পঞ্চাশ বছরের বেশি ভিক্ষাবৃতি করেই রোজগার করছেন। এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, তার মাসিক আয় ৩০ হাজার রুপি। ব্যাংকে বিপুল টাকা গচ্ছিত রয়েছে তার।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

এনএনআর/

ছিনতাই আর ডাকাতির জনপদ আশুলিয়ার কবিরপুর

সন্ধ্যার পর জনমনে নেমে আসে আতংক। প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় নানা অঘটন। থানা পুলিশ বাড়তি সতর্কতা নিলেও কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না আশুলিয়ার কবিরপুর এলাকার ছিনতাই...