Homeআন্তর্জাতিকনারী বিষয়ক মন্ত্রণালয়ের পরিবর্তে নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয় চালু করলো তালেবান

নারী বিষয়ক মন্ত্রণালয়ের পরিবর্তে নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয় চালু করলো তালেবান

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে নারী বিষয়ক মন্ত্রণালয় বন্ধ করেছে নবগঠিত তালেবান সরকার। এর পরিবর্তে চালু হচ্ছে নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয়।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) রাজধানী কাবুলের কার্যালয় থেকে সরিয়ে ফেলা হয় নারী মন্ত্রণালয়ের সাইনবোর্ড। লাগানো হয় নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয়ের নামফলক।

তালেবানের আগের শাসনামলে অর্থাৎ ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত কার্যকর ছিল নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয়ের দফতর। নৈতিকতা মন্ত্রণালয়ের অধীনে কাজ করতো বিশেষ পুলিশ বাহিনী। সেসময় কট্টর ধর্মীয় মতাদর্শ কার্যকরে কাজ করতো এ মন্ত্রণালয়। পোশাক জনিত কারণে অথবা পুরুষ সঙ্গী ছাড়া বের হলে তারা কঠোর শাস্তি দিতেন নারীদের।

আফসোস করে এক আফগান নারী বলছিলেন, প্রতি সপ্তাহেই এখানে এসে ধোকা খাই। প্রতিবারই আমাদের পরের সপ্তাহে আসতে বলা হয় কিন্তু ঢুকতে দেয়া হয় না। শেষ পর্যন্ত জানলাম কার্যালয় বন্ধ করে দেয়া হচ্ছে। নারীদের স্বার্থ সুরক্ষায় আর কিছুই থাকলোনা।

আরো পড়ুনঃ   হুতি বিদ্রোহীদের সাথে বন্দি বিনিময় করলো ইয়েমেন সরকার
আরো পড়ুনঃ   গুরুতর অভিযোগ সৌদি এক যুবরাজের বিরুদ্ধে, চলছে তদন্ত

উল্লেখ্য, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর গত ১৫ আগস্ট সাবেক আফগান সরকারকে হটিয়ে গোটা আফগান দখল করে তালেবান। এরপরই তাদের দেশ পরিচালনার নীতি কী হবে এবং মানবাধিকারসহ নারী অধিকার রক্ষা হবে কি না এ নিয়ে বিশ্বজেুড়ে উদ্বেগের সৃষ্টি হয়েছিল।

যদিও, শুরুর দিকে তালেবান জানিয়েছিল, হিজাব পরে নারীরা সব কার্যক্রম করতে পারবে। তবে ধীরে ধীরে সে অবস্থান থেকে সরে এসেছে তালেবান। এখন নারী শিক্ষা ও নারীদের কর্মসংস্থানে নানাভাবে বাঁধা দিচ্ছে তারা। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘও।

সারাদেশে বৈরি আবহাওয়া, বৃষ্টি হতে পারে দিনব্যাপী

নিম্নচাপে পরিণত হয়ে শক্তি হারানো ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশে বিরাজ করছে বৈরি আবহাওয়া। দেশজুড়ে কোথাও গুঁড়িগুঁড়ি আবার কোথাও মাঝারি বর্ষণ হচ্ছে। বিশেষ করে সকাল থেকে...

সর্বশেষ সংবাদ