Homeসারাদেশআমদানি ও রফতানির জন্য মিলছে না পর্যাপ্ত জাহাজ

আমদানি ও রফতানির জন্য মিলছে না পর্যাপ্ত জাহাজ

আন্তর্জাতিক রুটে জাহাজ সংকট না কাটায় পণ্য পরিবহনে মিলছে না পর্যাপ্ত জাহাজ। বিশ্বের বিভিন্ন বন্দরে দীর্ঘসময় ধরে আটকে থাকছে আমদানি-রফতানির হাজার হাজার কন্টেইনার পণ্য। এতে রফতানিমুখী তৈরি পোশাক খাতও পড়ছে বিপাকে। জাহাজীকরণের জন্য চট্টগ্রামের ১৯ টি বেসরকারি কন্টেইনার ডিপোতে বর্তমানে অপেক্ষায় রয়েছে রপ্তানি পণ্য বোঝাই ৮ হাজারের বেশি কন্টেইনার।

শিপিং এজেন্টদের তথ্য মতে, তিনটি ট্রান্সশিপমেন্ট বন্দর, সিঙ্গাপুর, কলম্বো এবং পোর্ট কেলাং এ আটকে থাকা বাংলাদেশি পণ্যবাহী কন্টেইনারের এই সংখ্যা প্রায় ২০ হাজার। মূলত মেইন লাইনে চলাচলকারী মাদার ভেসেল সংকটের কারণে তৈরি হয়েছে এ পরিস্থিতি।

শিপিং এজেন্ট এসোসিয়েশনের চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ আরিফ জানালেন, জাহাজ সংকটের কারণে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে রফতানিমুখী তৈরি পোশাক শিল্প খাত।

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ইউরোপের বাজার আবার পুরোদমে খোলার পরই এ সংকটের শুরু। বেশিরভাগ জাহাজ চলছে ওই রুটে।

তবে জাহাজের সংকট থাকলেও বেসরকারি আইসিডিগুলোর হিসেবে, চলতি অর্থ বছরে বেড়েছে রফতিানি ভলিউম। ২০২০-২১ অর্থবছরে জাহাজীকরণ হয়েছে ৬ লাখ ৫৫ হাজার টিইইউএস কন্টেইনার।

প্রেমিকার আত্মহত্যা, হাসপাতাল থেকে লাফিয়ে প্রেমিকের আত্মহত্যার চেষ্টা

প্রতীকী ছবি।বগুড়া ব্যুরো: প্রেমিকের সাথে বাকবিতণ্ডার জেরে অ্যালুমিনিয়াম ফসফাইড (গ্যাস ট্যাবলেট) সেবন করে বগুড়ার বিয়াম ল্যাবরেটরি স্কুল ও কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী নাহিদা আকতার আত্মহত্যা...