Homeজাতীয়আজ মধু পূর্ণিমা

আজ মধু পূর্ণিমা

আজ বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব মধু পূর্ণিমা। সাধারণত বর্ষাকালের দ্বিতীয় পূর্ণিমায় এটি উদযাপিত হয়। সে হিসেবে সোমবার (২০ সেপ্টেম্বর) দেশব্যাপী উদযাপিত হচ্ছে এই উৎসব। এই উৎসবকে ভাদ্র পূর্ণিমাও বলা হয়।

এ দিনটি উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায় বুদ্ধ পূজা, সীবলী পূজা, শীল গ্রহণ, সংঘদান, মধু ও ভেষজ দান, বাতি প্রজ্বলন, ভিক্ষু সংঘকে পিণ্ডদানসহ নানা ধর্মীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করে থাকে। মধু পূর্ণিমাকে কেন্দ্র করে বৌদ্ধরা দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে থাকে।

সারাদেশের মতো ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানেও পালিত হচ্ছে এই উৎসব। সকালে বিহারে বিহারে গিয়ে পঞ্চশীল গ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠান সুচনা করেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। পঞ্চশীল গ্রহণের পর বুদ্ধের উদ্দেশে মধু, মধু মিশ্রিত পায়েশ, ফল ও ছোয়েন দান করেন পূর্ণার্থীরা। এসময় মধুপূর্ণিমার তাৎপর্য তুলে ধরেন রাজবিহারের বিহারাধক্ষ্য ড. সুবর্ণলংকারা মহাথের।

বিকেলে গুরুভান্তের ধর্মদেশনা শ্রবন ও মোমবাতি জালিয়ে নিজের পরিবারসহ দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা অনুষ্ঠিত হবে।

প্রেমিকার আত্মহত্যা, হাসপাতাল থেকে লাফিয়ে প্রেমিকের আত্মহত্যার চেষ্টা

প্রতীকী ছবি।বগুড়া ব্যুরো: প্রেমিকের সাথে বাকবিতণ্ডার জেরে অ্যালুমিনিয়াম ফসফাইড (গ্যাস ট্যাবলেট) সেবন করে বগুড়ার বিয়াম ল্যাবরেটরি স্কুল ও কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী নাহিদা আকতার আত্মহত্যা...