29.5 C
Chittagong
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদচট্টগ্রামচাক্তাই খালের আড়াই হাজার বছরের ইতিহাস আজ বিলুপ্তির পথে

চাক্তাই খালের আড়াই হাজার বছরের ইতিহাস আজ বিলুপ্তির পথে

অবৈধ স্থাপান উচ্ছেদ ও স্ট্রেটেজিক মাস্টার প্ল্যান অনুযায়ী ২০১৪ অনুযায়ী কর্ণফুলীর নাব্যতা ফিরিয়ে আনার দাবীতে জনগণের প্রতিবাদ মঞ্চ ও অবস্থান ধর্মঘটের ১১তম দিনে নদীতে ভ্রাম্যমান মঞ্চে অভয়মিত্র ঘাট থেকে চাক্তাইখালের মোহনা এলাকায় প্রতিবাদ কর্মসূচী পালন করা হয়েছে।

এসময় চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক সাংবাদিক আলীউর রহমান বলেছেন, চাক্তাই খালের আড়াই হাজার বছরের ইতিহাস আজ বিলুপ্তির পথে।

জলাবদ্ধতা নিরসনের নামে সিডিএ এই খালের মুখে স্লুইস গেইট দিয়ে বোট সাম্পান চলাচলে প্রতিবদ্ধকতা সৃষ্টি করা হয়েছে।

তার উপর প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চাক্তাই খালের মোহনা দখল করে গড়ে উঠা মাছ বাজার ও মেরিনার্স পার্ক করায় এই খালের মোহনা ৪০০ মিটার ভরাট হয়ে গেছে।

যে কারনে উজান থেকে ভাটি উঁচু হয়ে সামান্য বৃষ্টিতে চাক্তাই থেকে থেকে বহদ্দারহাট পর্যন্ত আট কিলোমিটার এলাকায় নগরীতে জলাবদ্ধতা হয়।

কর্ণফুলী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা না হলে চাক্তাই খাল রাজাখালী খালের মোহনায় জেগে উঠা চর বড় হয়ে কর্ণফুলীর গতিপথ ঘুরে যাবে। যা বন্দরের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনবে।

শনিবার সকালে প্রতিবাদ মঞ্চের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা ডাক্তার মাহফুজুর রহমানের সভাপতিত্বে আবৃত্তি শিল্পী ও উপস্থাপিকা দিলরুবা খানের সঞ্চালনয় বক্তব্য রাখেন, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী, নারী নেত্রী হাসিনা আক্তার টুলু, ছাত্রনেতা ও সংগঠক রাজেস ইমরান, ক্যাব চট্টগ্রাম সাধারণ সম্পাদক জানে আলম, সাংবাদিক তুষার মুজিব, ছাত্রলীগ নেতা নুরুল হুদা চৌধুরী প্রমুখ।

জনগনের প্রতিবাদ মঞ্চের আয়োজক চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলা, বাংলাদেশ পরিবেশ ফোরাম, চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র, আরএসকে ফাউন্ডেশন,কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন।