Homeআন্তর্জাতিকতাইওয়ানের আকাশে চীনের রেকর্ড সংখ্যাক যুদ্ধবিমান

তাইওয়ানের আকাশে চীনের রেকর্ড সংখ্যাক যুদ্ধবিমান

ছবি: সংগৃহীত

তাইওয়ানের আকাশসীমায় আবারও ৫৬টি চীনা যুদ্ধবিমান অনুপ্রবেশ করেছে বলে দাবি করেছে দেশটি। এটি এখন পর্যন্ত তাইওয়ানে বেইজিংয়ের সবচেয়ে বড় অনুপ্রবেশ।

সোমবার (৩ অক্টোবর) বেইজিংয়ের পাঠানো ৫৬টি বিমান নিজেদের আকাশসীমায় টহল দেয় বলে অভিযোগ করে তাইওয়ান।

বলা হয়, সর্বশেষ মিশনে অংশ নেয়া বিমান গুলোর মধ্যে ছিল ৩৪টি জে-সিক্সটিন যুদ্ধ বিমান এবং ১২টি পারমাণবিক বোমারু বিমান। তাইওয়ানের দাবি, শুক্রবার পর্যন্ত চীন তাদের আকাশ প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে প্রায় ১৫০ বিমান পাঠিয়েছে।

সম্প্রতি শি জিনপিং সরকারের এমন আগ্রাসী আচরণে উত্তেজনা বাড়ছে বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা। গেলো সপ্তাহে চীনের জাতীয় দিবসেও ৩৮টি যুদ্ধবিমান পাঠায় বেইজিং। তাইওয়ান বলছে, আঞ্চলিক নিরাপত্তা ও শৃঙ্খলাকে আরও হুমকির মুখে ফেলেছে চীন।

আরো পড়ুনঃ   মোদির চাদরের দাম উঠলো কোটি টাকা, প্রতি মুহূর্তে বাড়ছে
আরো পড়ুনঃ   ১০ মিনিটে দেড় লিটার কোল্ডড্রিঙ্কস পানে যুবকের মৃত্যু

বর্তমানে চলমান এই উত্তেজনার ‘মূল অপরাধী’ হিসেবে বেইজিংকে দায়ী করেছে তাইওয়ান। কিন্তু তাইওয়ানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধির জন্য চীন যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। চীন তাইওয়ানকে নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ মনে করে। তবে তাইওয়ান নিজেদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র ভাবে।

সারাদেশে বৈরি আবহাওয়া, বৃষ্টি হতে পারে দিনব্যাপী

নিম্নচাপে পরিণত হয়ে শক্তি হারানো ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশে বিরাজ করছে বৈরি আবহাওয়া। দেশজুড়ে কোথাও গুঁড়িগুঁড়ি আবার কোথাও মাঝারি বর্ষণ হচ্ছে। বিশেষ করে সকাল থেকে...

সর্বশেষ সংবাদ