Homeলাইফস্টাইলগরমে ঘর ঠাণ্ডা রাখার কিছু উপায়

গরমে ঘর ঠাণ্ডা রাখার কিছু উপায়

ছবি: সংগৃহীত।

হঠাৎ করেই কিছুদিন যাবত বেড়ে গিয়েছে প্রচণ্ড গরম। জনজীবন বিপর্যস্ত এই গরমে। সারাদিনের কাজ শেষে ঘরে ফিরেও যদি এই গরম থেকে পরিত্রাণ না পাওয়া যায় তাহলে আর কষ্টের শেষ থাকে না। এমন ভ্যাপসা গরমে ফ্যান চালালেও কোনো কাজ হয় না। তবে এই গরম থেকে বাঁচতে এসি-ই কিন্তু একমাত্র ভরসা নয়। এসি ছাড়াও প্রাকৃতিকভাবেই গরমে ঘর ঠাণ্ডা রাখা সম্ভব।

আসুন জেনে নিই ঘর ঠাণ্ডা রাখার কিছু উপায়:

  • ঘর ঠাণ্ডা রাখার জন্যে প্রথমেই যে কাজটি করতে হবে সেটি হচ্ছে যতটা সম্ভব দুপুরের সূর্যের প্রখর তাপ ঘরে ঢুকতে না দেয়া। সেক্ষেত্রে দক্ষিণ ও পশ্চিম পাশের জানালা বা যেগুলোতে সরাসরি সূর্যের আলো পড়ে সেসব জানালার পর্দা টেনে রাখুন এবং জানালাও বন্ধ রাখুন। আর রাতের বেলা অবশ্যই জানালা খুলে দিন যাতে বাইরের ঠাণ্ডা বাতাস ঘরে প্রবেশ করতে পারে।
  • ফ্যানের বাতাস দ্বিগুণ পেতে এবং ভ্যাপসা গরম থেকে বাঁচতে রাতের বেলা আপনার টেবিল বা পোর্টেবল ফ্যানটি জানালার কাছে নিয়ে চালিয়ে দিন। এটি বাইরের ঠাণ্ডা হাওয়া ভিতরে নিয়ে আসবে এবং ঘরের অসহনীয় গরম দূর হবে।
  • অনেককেই দেখা যায় কারণ ছাড়াই টেলিভিশন, বাতি, কম্পিউটার ইত্যাদি অন করে রাখেন। এর ফলে ঘরের তাপমাত্রা আরও বেড়ে অতিরিক্ত গরম আবহাওয়া তৈরি করে। তাই বিনা প্রয়োজনে এসব জিনিস বন্ধ করে রাখবেন।
  • রান্নার কাজ ছাড়া গ্যাসের চুলা বন্ধ রাখবেন। অনেকেরই অভ্যাস রয়েছে সারাদিন প্রয়োজনে অপ্রয়োজনে গ্যাসের চুলা জ্বালিয়ে রাখা। এর ফলেও ঘরের তাপমাত্রা বৃদ্ধি পায়। সুতরাং, যতটা সম্ভব কম সময়ে গ্যাসের চুলার কাজ শেষ করে ফেলতে হবে।
  • জানালার কাঁচের মধ্য দিয়ে সূর্যের তাপ শোষিত হয়ে ঘরের তাপমাত্রা বাড়িয়ে তোলে অনেক। এসব ক্ষেত্রে যেসব জানালা সরাসরি সূর্যের আলোতে পড়ে সেসব জানালায় হিট প্রটেক্টিং উইন্ডো ফিল্ম লাগান। এতে করে জানালার ভিতর দিয়ে সূর্যের তাপ শোষণ ৬০% পর্যন্ত কমে যায় এবং ঘরও ঠাণ্ডা থাকে।
  • যদি সম্ভব হয় তবে বাড়ির পূর্ব ও পশ্চিম পাশে বেশি করে গাছ লাগান। বাড়ির আশেপাশে গাছ থাকলে সরাসরি সূর্যের আলো পড়ে না। ফলে ঘরের পরিবেশ ঠাণ্ডা থাকে।
  • স্যাঁতসেঁতে আবহাওয়া ঘর আরও বেশি গরম করে তোলে। এই সমস্যা থেকে রক্ষা পেতে গোসল বা কাপড় চোপড় ধোয়ার কাজটি হয় একদম সকালে না হয় বিকেলের দিকে করবেন। কারণ দুপুর বা দিনের গরম সময়ের দিকে এই কাজগুলো করলে ঘরের পরিবেশ আরও আর্দ্র বা স্যাঁতসেঁতে করে ফেলে যার ফলে ঘর আরও গরম হয়ে উঠে।
আরো পড়ুনঃ   কলা পাতায় খাওয়ার উপকারিতা
আরো পড়ুনঃ   এসিডিটি থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া উপায়

সারাদেশে বৈরি আবহাওয়া, বৃষ্টি হতে পারে দিনব্যাপী

নিম্নচাপে পরিণত হয়ে শক্তি হারানো ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশে বিরাজ করছে বৈরি আবহাওয়া। দেশজুড়ে কোথাও গুঁড়িগুঁড়ি আবার কোথাও মাঝারি বর্ষণ হচ্ছে। বিশেষ করে সকাল থেকে...

সর্বশেষ সংবাদ