Homeঅর্থনীতিবিশ্বের বড় ১০ কোম্পানির ৭টিই যুক্তরাষ্ট্রের

বিশ্বের বড় ১০ কোম্পানির ৭টিই যুক্তরাষ্ট্রের

ছবি: সংগৃহীত

বিশ্বের বৃহৎ ১০টি কোম্পানির ৭টিই হচ্ছে যুক্তরাষ্ট্রের। করোনা মহামারির কারণে গত দেড় বছর ধরে বিশ্ব অর্থনীতিতে নানা রকম পরিবর্তন হয়েছে। এসময় অনেক প্রতিষ্ঠান এবং ই-কমার্স কোম্পানি ফুলে ফেঁপে উঠেছে আবার কোনটিকে গুনতে হয়েছে বড় ধরনের লোকসান। বন্ধ করতে হয়েছে ব্যবসা।

বিশ্বের বড় ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের অন্যতম হচ্ছে ফেসবুক, অ্যাপল, মাইক্রোসফট, অ্যামাজনসহ আরও অনেক। যার মধ্য অন্যতম ৭টি প্রতিষ্ঠানই হচ্ছে যুক্তরাষ্ট্রের। এছাড়া সৌদি আরব, তাইওয়ান ও চীনের রয়েছে একটি করে। ২ বছরের মধ্যে জায়ান্ট কোম্পানি অ্যাপেল এর মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ২ দশমিক ৪০ ট্রিলিয়ন ডলার। আর মাইক্রোসফটের ২ দশমিক ১৪ ট্রিলিয়ন ডলার ও সৌদি আরামকোর ১ দশমিক ৮৬ ট্রিলিয়ন ডলার। তালিকায় অপরিবর্তিত রয়েছে গুগল মালিকানাধীন অ্যালফাবেট এবং অ্যামাজন। পাশাপাশি শীর্ষ ১০ এর ভিতর জায়গা নিতে থেমে নেই ফেসবুক। জুলাইয়ে কোম্পানিটির মূলধন দাড়ায় ১ ট্রিলিয়ন ডলার।

আরো পড়ুনঃ   ব্যাংক লেনদেনের সময় আধাঘণ্টা বৃদ্ধি
আরো পড়ুনঃ   নদীতে কম ধরা পড়ছে কাঙ্খিত ইলিশ, বাজারে দাম চড়া

সারাদেশে বৈরি আবহাওয়া, বৃষ্টি হতে পারে দিনব্যাপী

নিম্নচাপে পরিণত হয়ে শক্তি হারানো ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশে বিরাজ করছে বৈরি আবহাওয়া। দেশজুড়ে কোথাও গুঁড়িগুঁড়ি আবার কোথাও মাঝারি বর্ষণ হচ্ছে। বিশেষ করে সকাল থেকে...

সর্বশেষ সংবাদ