27.4 C
Chittagong
শনিবার, ১৫ জুন ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদআন্তর্জাতিকরোজা না রাখা মুসলিমদের গ্রেপ্তার করছে নাইজেরিয়ান পুলিশ

রোজা না রাখা মুসলিমদের গ্রেপ্তার করছে নাইজেরিয়ান পুলিশ

পবিত্র রমজান মাস উপলক্ষে একেক মুসলিম দেশে দেখা যায় একেক ধরনের নিয়ম। যদিও মৌলিক নিয়মের দিক দিয়ে সারা বিশ্বের মুসলিমরা রোজা পালন করে থাকেন একই ভাবগাম্ভীর্য বজায় রেখে।

কোনো কোনো মুসলিম দেশে এসব নিয়ম কানুনের বেশ কঠোরতা দেখা যায়। কিন্তু আফ্রিকার দেশ নাইজেরিয়ায় পবিত্র রমজান মাসে রোজা না রাখা মুসলিমদের গ্রেপ্তার করা হচ্ছে।

মূলত রোজার মাসে দিনের বেলায় খাবার খেতে দেখে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে দেশটির পুলিশ। বুধবার (১৩ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

সেই প্রতিবেদনে উল্লেখ করা হয়, নাইজেরিয়ার উত্তরের অঞ্চল কানোতে মঙ্গলবার ১১ জন মুসলমানকে খাবার খেতে দেখে গ্রেপ্তার করা হয়েছে।

কানোতে সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনসংখ্যা থাকায় ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি ইসলামি আইন ব্যবস্থা অর্থাৎ শরিয়া আইন কার্যকর রয়েছে। ‘হিসবাহ’ নামে পরিচিত ইসলামিক পুলিশ নাইজেরিয়ায় প্রতি বছর রোজার সময় খাবারের দোকান এবং বাজারে তল্লাশি চালায়।

হিসবাহের মুখপাত্র লওয়াল ফাগে বিবিসিকে বলেছেন, আমরা মঙ্গলবার ১১ জনকে পেয়েছিলাম যার মধ্যে একজন নারীও ছিলেন, যিনি চিনাবাদাম বিক্রি করছিলেন। কিছু লোক আমাদের জানায় যে তিনি চিনাবাদাম খাচ্ছিলেন।

তিনি আরও জানান, গ্রেপ্তারকৃতদের মধ্যে ১০ জন ছিলেন পুরুষ। এ সময় তিনি আরও জানান, চলমান এই অনুসন্ধান ও তল্লাশি অভিযান অব্যাহত থাকবে। তবে অমুসলিমরা এই অভিযানের আওতার বাইরে থাকবে বলেও জানা গেছে।