Homeঅর্থনীতিপ্রণোদনার ১ শতাংশও পায়নি গার্মেন্টস অ্যাক্সেসরিজ সংশ্লিষ্ট খাত

প্রণোদনার ১ শতাংশও পায়নি গার্মেন্টস অ্যাক্সেসরিজ সংশ্লিষ্ট খাত

করোনার ধাক্কা কাটিয়ে উঠতে শিল্পখাতে ৫০ হাজার কোটি টাকার বেশি প্রণোদনা দিয়েছে সরকার। কিন্তু সেই প্রণোদনা তহবিল থেকে মাত্র ৪শ কোটি টাকা পেয়েছে গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং পণ্য প্রস্তুত ও রফতানিকারকরা। চাহিদার তুলনায় নামমাত্র সহযোগিতা পাওয়ায় আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে পারছেন না এ খাতের উদ্যোক্তারা।

করোনার ভয়াবহ পরিস্থিতিতে শিল্পখাতের উৎপাদন থমকে গিয়েছিল বাংলাদেশেও। তৈরি পোশাকসহ শিল্পখাতের সহযোগিতায় ৫০ হাজার কোটি টাকার বেশি প্রণোদনা দিয়েছে সরকার। গার্মেন্টস এক্সেসরিজ সমিতির নবনির্বাচিত সভাপতি মোয়াজ্জেম হোসেন মতি জানালেন, সেই প্রণোদনার ১ শতাংশও পায়নি পোশাক শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ খ্যাত গার্মেন্টস অ্যাক্সেসরিজ ও প্যাকেজিং খাত। ফলে ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি খাতটি।

আরো পড়ুনঃ   বন্ধকি সম্পত্তির মূল্য বেশি দেখালে ব্যাংকারদের বিরুদ্ধে ব্যবস্থা

পোষাকখাতের সহযোগী হয়েও সরকারি প্রণোদনা বঞ্চিত হওয়ায় উৎপাদন নিয়ে শঙ্কার কথা জানান এ খাতের উদ্যোক্তারা। শুধু সহযোগী হিসেবে নয়, সরাসরি ইউরোপ, অ্যামেরিক ও এশিয়াসহ বিভিন্ন দেশে আলাদাভাবে ১ বিলিয়ন ডলারের বেশি বোতাম-লেবেল-জিপারসহ অ্যাক্সেসরিজ রফতানি হচ্ছে বলেও জানায় গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং পণ্য প্রস্তুত ও রফতানিকারক সমিতি।

আরো পড়ুনঃ   বাজার থেকে উধাও চিনি

সারাদেশে বৈরি আবহাওয়া, বৃষ্টি হতে পারে দিনব্যাপী

নিম্নচাপে পরিণত হয়ে শক্তি হারানো ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশে বিরাজ করছে বৈরি আবহাওয়া। দেশজুড়ে কোথাও গুঁড়িগুঁড়ি আবার কোথাও মাঝারি বর্ষণ হচ্ছে। বিশেষ করে সকাল থেকে...

সর্বশেষ সংবাদ