Homeজাতীয়‘বাংলাদেশের সাথে সম্পর্কের টানাপোড়েন কেটে গেছে তুরস্কের’

‘বাংলাদেশের সাথে সম্পর্কের টানাপোড়েন কেটে গেছে তুরস্কের’

তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান

বাংলাদেশের সাথে সম্পর্কের টানাপোড়েন কেটে গেছে বলে দাবি করেছে তুরস্ক। দেশটির রাষ্ট্রদূতের ব্যাখ্যা, আঙ্কারায় সামরিক অভ্যুত্থানের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান আর রোহিঙ্গা সংকট এক্ষেত্রে প্রভাবক ছিল। দু’দেশের শীর্ষ নেতৃত্বের বৈঠক হলে সম্পর্ক কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছাবে।

বুধবার (২৪ নভেম্বর) ঢাকাস্থ তুর্কি দূতাবাসে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান জানান, দ্বিপাক্ষিক সম্পর্ক এখন অন্য যে কোনো সময়ের চেয়ে ভাল। দ্বিপাক্ষিক বাণিজ্য বিলিয়ন ডলার ছাড়িয়েছে, রাজনৈতিক বোঝাপড়াও স্পষ্ট। তবে ঢাকা- আঙ্কারা সম্পর্ক এখনো কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছায়নি বলে মনে করেন তিনি। আশা যোগাযোগ ও ব্যবসা বাণিজ্য যেভাবে বাড়ছে, তা দ্রুতই আরও দৃঢ় হবে।

আরো পড়ুনঃ   ‘একটি গোষ্ঠী ধর্মের নামে করোনা নিয়ে মিথ্যাচার করেছে, তাই সারাদেশে করোনা ছড়িয়ে পড়েছে’
আরো পড়ুনঃ   ‘একটি গোষ্ঠী ধর্মের নামে করোনা নিয়ে মিথ্যাচার করেছে, তাই সারাদেশে করোনা ছড়িয়ে পড়েছে’

তিনি বলেন, সেনা অভ্যুত্থান চেষ্টার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম প্রেসিডেন্ট এরদোগানকে চিঠি লিখেছিলেন। এ ছাড়া এতো রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে তিনি যে মহৎ কাজ করেছেন, সেটিও বিশাল ব্যাপার। কোনো ইস্যুই বাংলাদেশ-তুরস্ক সম্পর্কে প্রভাব ফেলতে পারবে না। কিছুটা দূরত্ব আছে, তাতে দু’দেশের শীর্ষ নেতৃত্বের বৈঠকে দূর হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে তুরস্কের অবস্থান প্রসঙ্গে তিনি বলেন, তুরস্ক সর্বোচ্চ শাস্তি সমর্থন করে না। আমাদের সম্পর্ক বাংলাদেশের সাথে। এদেশের কোনো রাজনৈতিক দল নিয়ে তুরস্কের কোনো অবস্থান নেই। দু’দেশের কৌশলগত যোগাযোগ বাড়ছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, তুরস্ক সামরিক সরঞ্জাম কেনাকাটা দ্বিপাক্ষিক বাণিজ্যে ঘাটতি তৈরি করবে না।

সারাদেশে বৈরি আবহাওয়া, বৃষ্টি হতে পারে দিনব্যাপী

নিম্নচাপে পরিণত হয়ে শক্তি হারানো ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সারাদেশে বিরাজ করছে বৈরি আবহাওয়া। দেশজুড়ে কোথাও গুঁড়িগুঁড়ি আবার কোথাও মাঝারি বর্ষণ হচ্ছে। বিশেষ করে সকাল থেকে...

সর্বশেষ সংবাদ