Homeলাইফস্টাইলশীতকালে ঘুরতে যাওয়ার আগে অবশ্যই যে বিষয়গুলো মাথায় রাখবেন

শীতকালে ঘুরতে যাওয়ার আগে অবশ্যই যে বিষয়গুলো মাথায় রাখবেন

ছবি: সংগৃহীত।

বাংলাদেশের বেশিরভাগ মানুষের কাছেই শীতকাল ঘুরতে যাওয়ার আদর্শ সময়। সমুদ্রসৈকতে দেখা যায় পর্যটকদের ভিড়। পাহাড়ে ট্রেকিংয়ের জন্যও শীতকাল আদর্শ সময়। তবে শীতে ঘুরতে গেলে কিছু বিষয় মাথায় নিয়ে চললে ভ্রমণ হবে আরও সহজতর।

এই অঞ্চলে ভ্রমণ করা বিশাল এক পরীক্ষার মতো। তাই ভ্রমণের পরিকল্পনা করুন সময় নিয়ে। আপনার গন্তব্য কোথায় হবে, কিভাবে যাবেন এসবের হোমওয়ার্ক আগেই সেরে ফেলুন। বিশেষ করে পাহাড়ি অঞ্চলে ঘুরতে গেলে। গাড়ি পাওয়া নিয়েও সমস্যায় পড়েন অনেকে। সঠিক পরিকল্পনা এই ভোগান্তি থেকে আপনাকে রক্ষা করতে পারে। আবহাওয়ার কথা মাথায় রেখে গোছাতে হবে ব্যাগও। আপনি কোথায় যাবেন তার উপর নির্ভর করবে আপনার পোশাক। ওজনের ভয়ে প্রয়োজনীয় ব্যাগ নিতে ভুলবেন না। সঙ্গে নিন অতিরিক্ত মোজা। সব জায়গায় গোসল করার সুযোগ নাও পেতে পারেন, তাই সুগন্ধি নিতে ভুলবেন না।

আরো পড়ুনঃ   শীতকালে গরম পানি দিয়ে গোসল হতে পারে মৃত্যু ও বন্ধাত্বের কারণ
আরো পড়ুনঃ   সেসব অভ্যাসের কারণে বাড়তে পারে অন্ধত্বের ঝুঁকি

আরও পড়ুন: পাকিস্তান গিয়ে করোনা আক্রান্ত ওয়েস্ট ইন্ডিজের তিন ক্রিকেটার

অবশ্যই সঙ্গে রাখবেন প্রয়োজনীয় ওষুধ। এছাড়া শীতকালে শরীরে দেখা দেয় পানির ঘাটতি। তাই পানি পরিশুদ্ধ করার ওষুধ নিতেও ভুলবেন না। ভ্রমণের আগে পরিচিত মানুষজনকে জানিয়ে যাবেন। যাতে প্রয়োজনে খোঁজ-খবর নিতে অসুবিধা না হয়। শীতকালে অনেক জায়গাই রাতে নিঝুম হয়ে যায়, সেই সুযোগে বাড়ে চুরির ঘটনা। বাড়ি ফাঁকা রেখে যেতে হলে জানিয়ে যেতে পারেন স্থানীয় থানায়।

সর্বশেষ সংবাদ