Homeজাতীয়২০৩০ সাল নাগাদ বিশ্বের ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ: এনএইচডিআর

২০৩০ সাল নাগাদ বিশ্বের ২৪তম শীর্ষ অর্থনীতির দেশ হবে বাংলাদেশ: এনএইচডিআর

২০৩০ সাল নাগাদ বিশ্বে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান থাকবে ২৪-এ। আর সার্বিক অর্থনীতি ডিজিটাল হবে ২০৪১ সাল নাগাদ। অর্থ মন্ত্রণালয়ের জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন (এনএইচডিআর) ২০২১ এ উল্লেখ করা হয়েছে এসব তথ্য।

মন্ত্রণালয়টির অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) এই প্রতিবেদন প্রকাশে ভার্চুয়ালি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বক্তব্যে বলেন, বিগত বছরগুলোতে শুধু অর্থনৈতিক নয়; আর্থ-সামাজিক এবং মানব উন্নয়নে বাংলাদেশের ব্যাপক উন্নতি হয়েছে।

বাংলাদেশের জনগণই সকল উন্নয়নের কেন্দ্রবিন্দু, এই প্রতিপাদ্যকে সামনে রেখে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

আরো পড়ুনঃ   দেশে একদিনে করোনায় শনাক্তের সংখ্যা প্রায় সাড়ে ৮ হাজার
আরো পড়ুনঃ   সাবেক এসপি বাবুল আক্তারকে গ্রেফতারের সুযোগ নেই

দেশের খ্যাতনামা গবেষক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানানো হয়। ওই প্রতিবেদনে বর্তমান অর্থনৈতিক অগ্রগতির ধারা তুলে ধরার পাশাপাশি ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য পাঁচটি কৌশলগত বিষয়ে পর্যালোচনা করা হয়েছে। এসব কৌশল হচ্ছে মানব উন্নয়ন ও বৈষম্য, জলবায়ু পরিবর্তন, যুবাদের কর্মসংস্থান, কিশোর-কিশোরীর স্বপ্নে বাংলাদেশ এবং শান্তি ও সমৃদ্ধি। প্রতিবেদনটিতে বাংলাদেশের মানব উন্নয়ন সংশ্লিষ্ট সার্বিক চিত্র, তথ্য ও কৌশল তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনটি গত বছরের ৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর অর্থমন্ত্রী।

/এমএন

ময়মনসিংহে প্রতারণা করে জমি দখলে নিয়ে বৃদ্ধাকে নির্যাতনের অভিযোগ

ভুক্তভোগী বৃদ্ধা ও অভিযুক্ত সুরুজ আলী।
আরো পড়ুনঃ   সাবেক এসপি বাবুল আক্তারসহ ৮ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের
ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে এক বৃদ্ধাকে সরকারি ঘর পাইয়ে দেয়ার কথা বলে প্রতারণার মাধ্যমে জমি লিখে নেয়ার অভিযোগ উঠেছে...

সর্বশেষ সংবাদ