Homeভাইরালদুঃসংবাদঃ শিক্ষা কার্যক্রম পেছাল আরো এক বছর!

দুঃসংবাদঃ শিক্ষা কার্যক্রম পেছাল আরো এক বছর!

শিক্ষায় বড় ধরনের পরিবর্তনের আভাস দিয়ে নতুন শিক্ষাক্রম প্রণয়নের কাজ শুরু করেছিল জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। পরিকল্পনা ছিলো আগামী বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন শিক্ষাক্রম অনুযায়ী পাঠ্যবই দেয়া। তবে বৃহস্পতিবার এক সভায় প্রাক-প্রাথমিক থেকে উচ্চ’মাধ্যমিক পর্যন্ত নতুন এ শিক্ষাক্রম আরো এক বছর পিছিয়ে দেয়া হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মক’র্তারা এ সভায় অংশ নেন।

সংশ্লিষ্টরা বলছেন, লকডাউনের কথা বলা হলেও অ’ভিযোগ উঠেছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতা এবং এনসিটিবির মাধ্যমিক ও প্রাথমিক অধিশাখার কর্মক’র্তাদের মধ্যে মনস্তাত্ত্বিক দ্বন্দ্বের কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আরো পড়ুনঃ   ছাত্রলীগের হামলার প্রতিবাদে চমেকে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি

এর ফলে আগামী বছরও নতুন শিক্ষাক্রমে বই পাবে না শিক্ষার্থীরা। নতুন সিদ্ধান্ত অনুয়ায়ী প্রস্তাবিত নতুন শিক্ষাক্রমে ২০২২ সালে মাধ্যমিক স্তরের ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে পরীক্ষামূলকভাবে নতুন শিক্ষাক্রমের কাজ হবে। এরপর ২০২৩ সালে গিয়ে এই দুটি শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন শিক্ষাক্রমের বই দেয়া হবে।

আরো পড়ুনঃ   ছাত্রলীগের হামলার প্রতিবাদে চমেকে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি

এ প্রসঙ্গে এনসিটিবির চেয়ারম্যান নারায়ন চন্দ্র সাহা বাংলাদেশ জার্নালকে বলেন, প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিসহ ১০০টি স্কুলে আগামী বছর পরীক্ষামূলকভাবে পাইলটিং আকারে কার্যক্রম চালানোর বিষয়ে সভায় আলোচনা হয়েছে। তবে এখনো রেজুলেশন আকারে প্রকাশ করা হয়নি। আশা করছি আগামীকাল শিক্ষামন্ত্রণালয় চূড়ান্ত আকারে এটি প্রকাশ করবে। এরপরই আসলে কি পরিবর্তন হচ্ছে তা বলা যাবে।

প্রসঙ্গত, চলতি মাসে শিক্ষাক্রম প্রণয়ন করে তার আলোকে জুনের মধ্যে নতুন বই লেখার কাজ শেষ করা হবে। এরপর বই ছাপিয়ে আগামী বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন শিক্ষাক্রম অনুযায়ী পাঠ্যবই দেয়া হবে। কিন্তু এপ্রিল মাস শেষ হতে চললেও এখনো শিক্ষাক্রমের রূপরেখাই অনুমোদন করতে পারেনি শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আরো পড়ুনঃ   বিশ্বের সর্ববৃহৎ তেল কোম্পানি আরামকোর শেয়ার বিক্রির ঘোষণা

এ রকম অবস্থায় আগামী বছর থেকে নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের বই দেয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে যায়, যা আজকের সভায় বিষয়টি আনুষ্ঠানিকভাবে পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হলো।

আরো পড়ুনঃ   ত্রাণ চাওয়ায় বৃদ্ধাকে কানে থাপ্পড় দিলেন ইউপি সদস্য

আদালত চত্বর থেকে সাক্ষী অপহরণ, বাধা দেয়ায় লাঞ্ছিত ৩ আইনজীবী

পাবনা প্রতিনিধি:পাবনায় যৌতুক মামলার অভিযোগকারী ও আসামি পক্ষের বিরোধের জেরে বহিরাগতদের হামলায় তিন আইনজীবী লাঞ্ছিত হয়েছেন। বুধবার (২৬ জানুয়ারি) দুপুরে আদালত চত্বরে এ ঘটনা...

সর্বশেষ সংবাদ