Homeঅর্থনীতিমুকুলে ভরে গেছে মেহেরপুরের আম বাগানগুলো, ভালো ফলনে লাভের আশা চাষিদের

মুকুলে ভরে গেছে মেহেরপুরের আম বাগানগুলো, ভালো ফলনে লাভের আশা চাষিদের

ফাইল ছবি।

স্বাদ আর পুষ্টিগুণে মেহেরপুরের হিমসাগর আর ল্যাংড়া আমের সুখ্যাতি সর্বত্র। রফতানি হচ্ছে দেশের গণ্ডি পেরিয়ে ইউরোপেও। এবারে এই জেলার আম গাছে মুকুল এসেছে ব্যাপকহারে। তাই ফলন এবং মান ধরে রাখতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। তবে প্রাকৃতিক দুর্যোগ নিয়ে শঙ্কা আছে তাদের। তবে মুকুল পরিচর্যায় সব ধরনের পরামর্শ দিচ্ছে জেলা কৃষি অফিস।

দুর্যোগ ছাড়াও আমের মুকুল আর গুটির মূল শত্রু হলো হপার পোকা। তাই মৌসুমের শুরুতে এ ব্যাপারে সতর্ক আছেন চাষিরা। গত বছর আমের ন্যায্য মূল্য পাননি তারা। ক্ষতির মুখে পড়েন আম ব্যবসায়ীরাও। এবার ভালো লাভের আশা করছেন তারা।

আরো পড়ুনঃ   সবজির দরে আগুন, সরবরাহ কমায় দাম দ্বিগুণ

চাষিদের নিয়মিত পরামর্শ দিচ্ছে, স্থানীয় কৃষি অফিস। সদর উপজেলা কৃষি কর্মকর্তা নাসরিন পারভীন জানান, কীটনাশক থেকে শুরু করে ছত্রাক নাশক ওষুধ প্রয়োগসহ সব ধরনের পরামর্শ দেয়া হচ্ছে চাষিদের। মুকুল ভালো থাকায় এবার ভালো ফলনের আশা তাদের।

আরো পড়ুনঃ   ফ্যামিলি কার্ড নিয়ে অনিয়মের অভিযোগ টিসিবির বিরুদ্ধে

ল্যাংড়া, হিমসাগর আমের পাশাপাশি আম্রপালি, কাঁচামিঠা, গোপালভোগ জাতের আমের চাষ হয় মেহেরপুরে। জেলায় ২ হাজার ৩০০ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে।

এসজেড/

আখাউড়া ইমিগ্রেশন দিয়ে বিশেষ অনুমতি নিয়ে যাত্রীরা ফিরছেন নিজ দেশে

আখাউড়া প্রতিনিধি: দু’দেশের সীমান্ত বন্ধের ফলে বাংলাদেশ ও ভারতে আটকে পড়াদের অনেকে বুধবার সকাল থেকে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ভারতীয় হাইকমিশনের তালিকা...

সর্বশেষ সংবাদ