29.5 C
Chittagong
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদসারাদেশফেনীতে দেশের প্রথম নারী বাস সার্ভিস চালু

ফেনীতে দেশের প্রথম নারী বাস সার্ভিস চালু

সুসংবাদ ডেস্ক:

ঢাকার বাইরে দেশের প্রথম নারী বাস সার্ভিস চালু করল ফেনী পৌরসভা। রবিবার সাড়ে ১১টার দিকে ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে বাসগুলোর উদ্বোধন ঘোষণা করেন।

এ সময় ফেনীর পুলিশ সুপার জাকির হাসান, ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, ফেনী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আইনুল কবির শামীম, ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুকদেব নাথ তপনসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

পৌরসভা সূত্রে জানা গেছে, প্রতিদিন ফেনীর বিভিন্ন উপজেলা থেকে শিক্ষা, চিকিৎসাসহ দৈনন্দিন নানা কাজে শত শত নারীকে জেলা শহরে আসতে হয়।

শহরে চলাচলের জন্য নারী-পুরুষ উভয়ের জন্য রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও গ্রিন টাউন বাস সার্ভিস আছে। তবে নারীদের জন্য নির্দিষ্ট কোনো পরিবহন সেবা ছিল না। ফলে শহরে নারী-পুরুষ একসঙ্গে বিভিন্ন যানবাহনে যাতায়াত করতে হতো। অনেক সময় যৌন হয়রানিসহ নানা ধরনের অস্বস্তিকর অবস্থায় পড়তে হয় নারীদের।

বিষয়টি নজরে আসে পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজীর।

ফেনী সরকারি কলেজের শিক্ষার্থী ফাহমিদা তাসনিম মীম জানান, শহরে সিএনজি ও গ্রিন টাউন সার্ভিসে পুরুষদের সাথে গাদাগাদি করে যেতে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। ফেনী পৌরসভায় নারীদের জন্য পৃথক বাস চালু করেছে জেনে ভালো লাগল। এ জন্য কর্তৃপক্ষকে অবশ্যই ধন্যবাদ।

এ বিষয়ে ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, ‘ফেনী একটি অগ্রসরমাণ জেলা। এ জেলার লক্ষাধিক মানুষ প্রবাসে থাকে। তাদের স্ত্রী এবং কন্যাদের নিয়মিত শহরে এসে বাজার করতে হয়। পাবলিক পরিবহনে তাদের কন্যারা নিয়মিত শহরের বিভিন্ন স্কুল-কলেজে যাতায়াত করে। শহরে চলমান গ্রিন টাউন সার্ভিস সব সময় যাত্রীদের গাদাগাদির কারণে নারী যাত্রীরা বিব্রত হয়ে থাকে।

তাই নারীদের স্বাচ্ছন্দ্যের জন্য প্রাথমিকভাবে তিনটি বাস দিয়ে ফেনী পৌরসভায় বাস সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছি। প্রয়োজন ও চাহিদা মোতাবেক বাসের সংখ্যা আরো বাড়ানো হবে।’