Homeলাইফস্টাইলওষুধের পাতার মাঝে যেসব কারণে ফাঁকা জায়গা থাকে

ওষুধের পাতার মাঝে যেসব কারণে ফাঁকা জায়গা থাকে

ছবি: সংগৃহীত

ওষুধের পাতায় অনেক সময় খালি ঘর থাকে, বিশেষ করে যেসব পাতায় একটি ওষুধ থাকে। কখনো কী ভেবে দেখেছেন, এত বড় একটা পাতার মাঝখানে কেন একটা ওষুধ থাকে? আর কেনই বা এর চারকোনায় চারটি ফাঁকা ঘর থাকে? আপনি কি ভাবছেন, ওষুধের কোম্পানিগুলো ভুলে এই ফাঁকা জায়গাগুলোতে ওষুধ ভরেনি?

অনেকে মনে করেন, খালি জায়গাগুলি রাখা হয় যাতে বাড়তি গ্যাস বা বাতাস শুধু ওষুধের মধ্যে প্রবেশ না করে। তবে এটিই এর একমাত্র কারণ নয়। ওষুধের খাপে ফাঁকা জায়গার আরও কিছু কারণ রয়েছে। চলুন জেনে নেয়া যাক সেই বিষয়গুলো-

১) সাধারণত ওষুধটি নাম, তৈরির তারিখ, মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময়ে লেখা থাকে এই ফাঁকা খোপগুলির পিছনে। যে ওষুধের পাতা একটি মাত্র ওষুধ থাকে, সেখানেও এই লেখাগুলির জন্য আলাদা ঘর রাখা হয়। সেই লেখাগুলি ছাপার সময়ে যাতে চাপ পড়ে ওষুধ না ভেঙে যায়, তাই খালি জায়গায় সেসব লেখা হয়।

আরো পড়ুনঃ   পেটের চর্বি কমাতে কলার ভূমিকা
আরো পড়ুনঃ   দাড়ি শেভ করার পরই গালে জ্বালাপোড়া? জেনে নিন করণীয়

২) অনেকেই পাতা ধরে ওষুধ কেনেন না। হয়তো পাতা থেকে কেটে কয়েকটি ওষুধ নেন। সে সময়ে যাতে কেটে কয়েকটি বিক্রি করা যায়, তার জন্যও ওষুধের পাতায় ফাঁকা জায়গা থাকে।

৩) এছাড়া এই ঘরগুলো ওষুধ আনা-নেওয়ার সময় নষ্ট হওয়া থেকে বাঁচায়। এই সমস্যার সমাধানে বড় ওষুধের প্যাকেটগুলোতে ফাঁকা ঘর রাখা হয়। ট্যাবলেটগুলি যাতে একে ওপরের গায়ে লেগে ভেঙে না যায়, সে কারণেও মাঝে ফাঁকা জায়গা রাখা হয়।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/

সর্বশেষ সংবাদ