Homeলাইফস্টাইলআর্থ্রাইটিসের ব্যথা থেকেই বিকল হতে পারে হৃদযন্ত্র?

আর্থ্রাইটিসের ব্যথা থেকেই বিকল হতে পারে হৃদযন্ত্র?

ছবি: সংগৃহীত

আর্থ্রাইটিস বা বাত অস্থিসন্ধির একটি গুরুতর সমস্যা। এই রোগে দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে তীব্র যন্ত্রণা হয়, দেখা যায় ফুলে ওঠা ও জড়তার মতো সমস্যাও। অনেকেই ভাবেন বয়স বাড়লে বুঝি এই সমস্যা দেখা দেয়। কিন্তু যেকোনো বয়সেই শরীরে হানা দিতে পারে এই রোগ। তবে আর্থ্রাইটিস মানেই কেবল শরীরে বিভিন্ন অঙ্গে যন্ত্রণা নয়। রিউমাটয়েড আর্থ্রাইটিসের জেরে হাড়ে ব্যথার পাশাপাশি আরও বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা হতে পারে।

রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। শরীরে এই রোগ বাসা বাঁধলে প্রাথমিক পর্যায় হাড়ে প্রদাহ ও ব্যথা বাড়ে। হাত, কব্জি, পায়ে যন্ত্রণা হতে থাকে। তবে রোগের প্রকোপ বাড়লে চোখ, ত্বক, ফুসফুস, হৃদযন্ত্র, স্নায়ুতন্ত্র, কিডনি ও রক্তনালীতে সমস্যা দেখা যায়। এই অসুখ রাতারাতি কমিয়ে ফেলা যায় না। কিন্তু তাড়াতাড়ি ধরা পড়লে সমস্যা কিছুটা নিয়ন্ত্রণ করা যেতে পারে। চলুন জেনে নেয়া যাক এই রোগের উপসর্গগুলি-

আরো পড়ুনঃ   শীতের সুস্থতায় সরিষা তেলের গুণাগুণ
আরো পড়ুনঃ   ফ্রিজ ছাড়া যেভাবে গরুর মাংস সংরক্ষণ করবেন

১) অতিরিক্ত ক্লান্তি মানেই ঘুম কম হচ্ছে এমনটা নয়। এই লক্ষণ বিভিন্ন অসুখেরও ইঙ্গিত দেয়। তার মধ্যে রয়েছে রিউমাটয়েড আর্থ্রাইটিসও।

২) গায়ে-হাত-পায়ে ব্যথা, জ্বর, খাওয়াদাওয়ার ইচ্ছে চলে যাওয়া মানেই করোনার লক্ষণ নয়। মাঝেমাঝেই বিনা কারণে জ্বর এলে, বা ভিতরে জ্বর-জ্বর ভাব থাকলে সতর্ক থাকুন। রিউমাটয়েড আর্থ্রাইটিসের কারণেও জ্বর আসতে পারে।

৩) হাত-পা অবশ হয়ে যাওয়াও এই রোগের অন্যতম লক্ষণ। হাত এবং পায়ের জোরও কমে যেতে পারে এর জেরে।

৪) হাত-পায়ে টানা ব্যথা লেগেই থাকে? রিউমাটয়েড আর্থ্রাইটিস মানেই যে প্রচণ্ড ব্যথা হবে, এমন নয়। অনেক সময়েই এই অসুখ শুরু হয় কম ব্যথা দিয়েই। ফলে শুরুতেই সচেতন হওয়া জরুরি।

৫) চোখ লাল হয়ে যাচ্ছে মানেই ভাইরাসের বা ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়েছে, এমন নয়। রিউমাটয়েড আর্থ্রাইটিসেও হতে পারে।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/

আরো পড়ুনঃ   ফ্রিজ ছাড়া যেভাবে গরুর মাংস সংরক্ষণ করবেন
আরো পড়ুনঃ   যেসব অভ্যাসের কারণে হারাতে পারেন সন্তান উৎপাদন ক্ষমতা

সর্বশেষ সংবাদ