Homeআন্তর্জাতিকআসন্ন ইউরোপ সফরেও ইউক্রেনে যাচ্ছেন না জো বাইডেন

আসন্ন ইউরোপ সফরেও ইউক্রেনে যাচ্ছেন না জো বাইডেন

ছবি: সংগৃহীত।

আসন্ন ইউরোপ সফরে ইউক্রেনে যাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (২০ জুন) সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিষয়টি নিশ্চিত করেন তিনি। ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ পাবে কিনা এমন প্রশ্নের জবাবে আশাবাদও ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। খবর এনডিটিভির।

ইউক্রেন সফর নিয়ে বাইডেন বলেন, অনেকগুলো বিষয় এর সাথে জড়িত। ইউক্রেনীয়দের জন্য যাতে আরও কঠিন পরিস্থিতি তৈরি না হয়, সেটা গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে আমার সপ্তাহে ৩-৪ বার পর্যন্ত কথা হয়েছে। ইউরোপে জার্মানি ও স্পেনে সফর করবো। এরপর ইসরায়েল ও সৌদি আরব।

যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেনে সফর করেননি এমন খুব কম সংখ্যক পশ্চিমা নেতাদের মধ্যে বাইডেনও অন্যতম। গত সপ্তাহে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জার্মানি এবং ইতালির প্রধানমন্ত্রীদের সাথে ইউক্রেন সফরে গিয়েছিলেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এখন পর্যন্ত দুবার যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ঘুরে এসেছেন।

আরো পড়ুনঃ   বিশ্বজুড়ে করোনা থেকে সুস্থ ১৬ কোটি ৩১ লাখ মানুষ
আরো পড়ুনঃ   বেলারুশ-পোল্যান্ড সীমান্তে চলতো অমানবিক নির্যাতন

গত মার্চের শেষের দিকে জো বাইডেন ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে সফর করলেও ইউক্রেনে পা দেননি। তবে বাইডেনের মতে, জেলেনস্কির সাথে তার নিয়মিত যোগাযোগ হচ্ছেই। দেশটির ভালোর জন্যই নাকি তিনি সেখানে সফরে যাচ্ছেন না, এমন দাবি মার্কিন প্রেসিডেন্টের।

এসজেড/

সর্বশেষ সংবাদ