Homeজাতীয়ডিজিটাল আইনে যমুনা টিভির সাংবাদিকের বিরুদ্ধে মামলায় ডিআরইউ’র ক্ষোভ

ডিজিটাল আইনে যমুনা টিভির সাংবাদিকের বিরুদ্ধে মামলায় ডিআরইউ’র ক্ষোভ

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা একটি মামলায় ঢাকা রিপাের্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্য ও যমুনা টিভির সিনিয়র রিপাের্টার মাে. নূরনবী সরকারের হেনস্থায় উদ্বেগ প্রকাশ করেছে ডিআরইউ।

আজ মঙ্গলবার (২১ জুন) ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সংগঠনের সভাপতি নজরুল ইসলাম মিঠ ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব এক বিবৃতিতে এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

গত ১৫ জুন ২০২১ তারিখে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে মাে. নূরনবী সরকারের বিরুদ্ধে মামলা করেন ময়মনসিংহের ত্রিশাল উপজেলার সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান লুৎফুন্নেছা বিউটি।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের শুরু থেকে ডিআরইউ তথা সাংবাদিক সমাজ এর অপব্যবহার নিয়ে শঙ্কা প্রকাশ করে আসছে। এই আইন বাতিলেরও দাবি করে আসছে সাংবাদিক সংগঠনগুলাে। সরকারের পক্ষ থেকে আইনটি সাংবাদিকদের বিরুদ্ধে ব্যবহার না করার প্রতিশ্রুতি দিয়ে আসলেও তা বাস্তবায়ন হচ্ছে না।

আরো পড়ুনঃ   গুম হওয়া ব্যক্তিদের পরিণতি জানতে চেয়ে জাতিসংঘের দেয়া চিঠির জবাব দিচ্ছে বাংলাদেশ
আরো পড়ুনঃ   গুম হওয়া ব্যক্তিদের পরিণতি জানতে চেয়ে জাতিসংঘের দেয়া চিঠির জবাব দিচ্ছে বাংলাদেশ

নূরনবী সরকার জানান, তিনি উপসচিব মাহবুব হাসান শাহীনের (বর্তমানে পরিকল্পনা কমিশন ঢাকায় কর্মরত) দুর্নীতি নিয়ে রিপাের্ট করেছিলেন। ওই রিপাের্টের পর পরেই লুৎফুন্নেছা বিউটি এই মামলাটি করেন। পরবর্তীতে নুরনবী সরকারকে একমাত্র আসামি করে চার্জশিট দেয়ার পর গ্রেফতারি পরােয়ানা জারি হলে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের ২ তারিখে হাইকোর্ট থেকে জামিন নেন তিনি।

বর্তমানে প্রতি মাসে ময়মনসিংহ সাইবার ট্রাইব্যুনালের বিচারক বজলুর রহমানের আদালতে হাজিরা দিতে হচ্ছে তাকে। পুরাে ঘটনার সুষঠু তদন্ত করে নূরনবী সরকারকে হয়রানিমূলক মামলা থেকে অব্যাহতি দেয়ার দাবী জানিয়েছে ডিআরইউ নেতৃবৃন্দ। সাথে সাথে স্বাধীন সাংবাদিকতার স্বার্থে ডিজিটাল নিরাপত্তা আইনের নিবর্তনমূলক ধারাগুলাে বাতিলেরও দাবি জানান তারা।

জেডআই/

সর্বশেষ সংবাদ