Homeআন্তর্জাতিকসংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ সেপ্টেম্বর ২০২২

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ সেপ্টেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে আলোচনায় আসে হাতেগোনা কিছু খবর। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে যমুনা নিউজের পাঠকদের জন্য-

ইউক্রেনের চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সাথে অন্তর্ভুক্তির ঘোষণা দিলেন পুতিন

জাঁকজমক আয়োজনে ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার সাথে অন্তর্ভুক্তির ঘোষণা দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এখন থেকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে জাপোরিঝিয়া, খেরসন, লুহানস্ক এবং দোনেৎস্ককে বিবেচনা করবে মস্কো। এর ফলে ১৫ শতাংশের বেশি ভূখণ্ড হারালো ইউক্রেন। ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার সাথে সংযুক্তির ঘোষণা দিতে স্থানীয় সময় দুপুর তিনটার দিকে অনুষ্ঠানস্থলে হাজির হন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তি: তীব্র প্রতিক্রিয়া পশ্চিমা বিশ্বের

হাইমার্স মাল্টিপল রকেট সিস্টেম কিংবা জ্যাভেলিন অ্যান্টি ট্যাংক মিসাইলের মতো অত্যাধুনিক সমরাস্ত্র কিংবা শত শত কোটি ডলারের তহবিল পশ্চিমের সব সহায়তাই আপাতদৃষ্টিতে ব্যর্থ। জাপোরিঝিয়া, খেরসন, লুহানস্ক এবং দোনেৎস্কের নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে। ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার সাথে সংযুক্তি ইস্যুতে যখন উৎসব চলছে রেড স্কয়ারে, তখন ক্ষোভ আর নিন্দার ঝড় পশ্চিমা দেশগুলোতে। গায়ের জোরে অঞ্চলগুলো দখলে নিতে গণভোটের নাটক করেছে মস্কো, এমন অভিযোগ মার্কিন প্রেসিডেন্টের।

বাইডেন বলেছেন, মস্কোর এই পদক্ষেপ নির্লজ্জ আচরণের মতো। গণভোটের নামে নাটক সাজিয়েছে ক্রেমলিন। ভোটে সাধারণ মানুষের রায়ের কোনো প্রতিফলন নেই, ফলাফল পুরোটাই সাজানো। একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের কোনো অঞ্চলকে এভাবে দখল করার এখতিয়ার রাশিয়ার নেই। ওয়াশিংটনের কাছে এই চার অঞ্চল সব সময়ই ইউক্রেনের অংশ হিসেবেই বিবেচিত হবে।

যুদ্ধবাজ পুতিনকে একমাত্র রুশরাই থামাতে পারেন: জেলেনস্কি

একমাত্র রুশরাই থামাতে পারেন তাদের যুদ্ধবাজ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে; এমন মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। পুতিনকে থামাতে দেশত্যাগী রুশদের প্রতি আহ্বানও জানালেন তিনি। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাতে এক ভিডিও বার্তায় তিনি এ মন্তব্য করেন। জানান, পুতিনের কাছে জীবনের তুলনায় যুদ্ধের মূল্য বেশি।

আরো পড়ুনঃ   নাসা দেখানোর প্রতিশ্রুতি! দুই ভাইয়ের ফাঁদে পড়ে ১৩ লাখ টাকা খোয়ালেন শিক্ষার্থীরা
আরো পড়ুনঃ   বিবর্তন প্রক্রিয়ায় পাল্টে যেতে পারে মানুষের আত্মীয়ের নাম

ভোলদেমির জেলেনস্কি বলেন, বিশ্বের সবাই জানেন অন্তর্ভুক্তির মাধ্যমে আসলে কী ঘটে। ক্রেমলিন যা প্রত্যাশা করছে, বিষয়টি তা নয়। দখলদাররা অঞ্চলগুলোর অর্থনীতি, সামাজিক বলয়, সংস্কৃতি সব ধ্বংস করে দেবে। মাত্র একজন মানুষের ইচ্ছা পূরণের জন্যেই চলছে দীর্ঘ যুদ্ধ। যাতে ধ্বংসের পথে স্বাভাবিক অর্থনীতি, জীবন ব্যবস্থা। নেই মানুষের জীবনের ন্যূনতম মূল্যও। একমাত্র রুশরাই থামাতে পারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। তার কাছে নাগরিকদের জীবন থেকে যুদ্ধ বড়।

রাশিয়ার ভুয়া গণভোট আন্তর্জাতিক স্বীকৃতি পাবে না: মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়

রাশিয়া যতই ভুয়া গণভোট আয়োজন করুক তা আন্তর্জাতিক স্বীকৃতি পাবে না। দখলকৃত অঞ্চলগুলো ইউক্রেনের অংশই থাকবে। বুধবার (২৮ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস। হুঁশিয়ারি দেন মস্কোর বিরুদ্ধে নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞার। এরইমধ্যে নতুন করে অবরোধের ঘোষণা দিয়েছে ইউরোপীয় কমিশন।

জাপানকে সাথে নিয়ে যৌথ মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া

এবার জাপানকে সাথে নিয়ে যৌথ মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া। শুক্রবার জাপান সাগরে এই মহড়া শুরু হয়। সেনা, বিমান এবং নৌ বাহিনীর সমন্বয়ে চলছে এই যুদ্ধ প্রশিক্ষণ। সিউলের পক্ষ থেকে জানানো হয়, তিন দেশের মধ্যে সম্পর্ক বৃদ্ধি এবং বাহিনীগুলোর মধ্যে সমন্বয় বাড়াতে এই মহড়া। এতে অংশ নিয়েছে বিমানবাহী রণতরী, ডেস্ট্রয়ার এবং ফিগ্রেট। এছাড়াও এবারের এই মহড়ায় জোর দেয়া হচ্ছে সাবমেরিন ধ্বংসের প্রশিক্ষণে। অ্যান্টি সাবমেরিন হেলিকপ্টার ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম নিয়ে চলছে এই মহড়া।

‘ইয়ান’ এর তাণ্ডবে ফ্লোরিডায় নজিরবিহীন ক্ষয়ক্ষতি

আরো পড়ুনঃ   ইসরায়েলের দৃষ্টিতে যা চরম অপরাধ, ফিলিস্তিনিদের কাছে সেটাই গাজার বিজয়

হারিকেন ‘ইয়ান’ এর তাণ্ডবে নজিরবিহীন ক্ষয়ক্ষতি দেখলো ফ্লোরিডা। এখন পর্যন্ত ৩২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। আশঙ্কা, সময়ের সাথে বাড়তে পারে প্রাণহানি। বিদ্যুৎহীন রয়েছেন রাজ্যটির ২৬ লাখ বাসিন্দা। আবহাওয়াবিদরা বলছেন, আটলান্টিক মহাসাগরে অবস্থান করা ঝড়টি পুনরায় শক্তি সঞ্চয় করছে। শুক্রবার রাত নাগাদ সেটি আঘাত হানবে সাউথ ক্যারোলিনায়।

কাবুলের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী হামলা, নিহত অন্তত ২৩

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় প্রাণ হারিয়েছে অন্তত ২৩ জন। পশ্চিম কাবুলের দাশত-এ-বারচি এলাকায় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ঘটা এই আত্মঘাতী হামলায় আহত হয়েছে প্রায় ৩৬ জন।

আরো পড়ুনঃ   যুক্তরাষ্ট্রে অভিবাসীদের সুরক্ষায় দ্রুতই পাস হবে বিল

প্রকাশ্যে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু সনদ, জানা গেলো মৃত্যুর কারণ

গত ৮ সেপ্টেম্বর মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যু সংবাদ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়লেও এতোদিন রানির মৃত্যুর কারণ প্রকাশ করা হয়নি। তবে এবার রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু সনদ প্রকাশ্যে এনেছে স্কটল্যান্ডের জাতীয় রেকর্ড কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের জাতীয় রেকর্ড কর্তৃপক্ষ রানির মৃত্যু সনদ প্রকাশ্যে আনে। সেখানে উল্লেখ করা হয়েছে, গত ৮ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেল ৩টা ১০ মিনিটে স্কটিশ হাইল্যান্ডে বালমোরাল ক্যাসেল এস্টেটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়সী রানির মৃত্যুর কারণ ছিল বার্ধক্য।

ইরাকে ইরানের চালানো ড্রোন হামলায় নিহত অন্তত ১৩

ইরাকের কুর্দিস্তানে ইরানের চালানো ড্রোন হামলায় ১৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৫৮ জন। নিহতদের মধ্যে একজন গর্ভবতী নারী ও কয়েকজন শিশু রয়েছে বলে জানা গেছে। কুর্দিস্তানে ইরানি কুর্দিবিরোধী দলগুলোর ঘাঁটি ছিল বলে দাবি তেহরানের। বুধবার (২৯ সেপ্টেম্বর) ইরান থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও ড্রোন হামলা চালালে ১৩ ইরানির প্রাণহানির ঘটনা ঘটে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

ইউএইচ/

নবজাতক মৃত্যুর ঘটনায় গাইবান্ধার বোনারপাড়া হসপিটাল সিলগালা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাঘাটায় সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকের মুত্রদ্বার ও শরীর কেটে ফেলায় মৃত্যুর ঘটনায় বোনারপাড়া ডিজিটাল হসপিটাল সিলগালা করেছে প্রশাসন। তবে প্রশাসনের অভিযানের খবর পেয়ে...

সর্বশেষ সংবাদ