Homeআন্তর্জাতিকঅর্থবাজার সামলাতে কর ছাড়ের পরিকল্পনা বাতিল করলেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী

অর্থবাজার সামলাতে কর ছাড়ের পরিকল্পনা বাতিল করলেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী

মাত্র ১০ দিনের মাথায় কর ছাড় পরিকল্পনা বাদ দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। অর্থবাজারের টালমাটাল পরিস্থিতি সামলাতে এই পরিকল্পনা থেকে সরে আসেন তিনি। অথচ করহার কমানোর ঘোষণা দিয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জনের পরেই ক্ষমতায় এসেছিলেন লিজ ট্রাস।

সোমবার (৩ অক্টোবর) প্রধানমন্ত্রী ট্রাস ৪৫ শতাংশ কর ছাড় পরিকল্পনা নিয়ে কথা বলেন বিবিসি টেলিভিশনে। কয়েক ঘণ্টা পরই অর্থমন্ত্রী কর ছাড়ের পরিকল্পনা বাতিল ঘোষণা করেন। অর্থনীতিবিদদের ধারণা, ক্ষমতায় আসার এক মাসের মধ্যে এই টালমাটাল সিদ্ধান্ত চাপে ফেলবে প্রশাসনকে।

গেলো ২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও তার অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং একটি নতুন অর্থ পরিকল্পনা ঘোষণা করেন। দেশের সর্বোচ্চ আয়কারী নাগরিকদের যে পরিমাণ কর দিতে হতো তার ৪৫ শতাংশ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল লিজ ট্রাসের সরকার। এতে ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ কর ছাড়ের পাশাপাশি জাতীয় বিমা পরিকল্পনা ও স্ট্যাম্প শুল্কেও ছাড় দেওয়ার কথা বলা হয়। এই পরিকল্পনা স্থবির অর্থনীতিতে গতি সঞ্চার করবে বলে আশাবাদ প্রকাশ করা হয়।

আরো পড়ুনঃ   অফিসের নারী সহকর্মীকে ‘সুইটি’ ‘হানি’ ডেকে চাকরি হারালো এক ব্যক্তি
আরো পড়ুনঃ   একটি ভেড়ার দাম ২ কোটি টাকা!

কিন্তু এতে বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট তৈরি করে। ফলে পাউন্ডের মান রাতারাতি কমে যায়। বাজারকে চাঙ্গা করতে সাড়ে ৬ হাজার কোটি পাউন্ডের একটি কর্মসূচি নিতে বাধ্য হয় ব্যাংক অব ইংল্যান্ড। সামাজিক যোগাযোগমাধ্যমে লিজ ট্রাস জানান, ব্রিটেনের অর্থনীতি চাঙ্গা করতেই নতুন এই সিদ্ধান্ত।

রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে পার হওয়া গত ছয় বছরে চার জন নতুন প্রধানমন্ত্রী দেখেছে ব্রিটেন। প্রধানমন্ত্রী পদে লড়াই করা ঋষি সুনাকের হারের অন্যতম প্রধান কারণ ছিল লোভনীয় আর্থিক নীতির কথা ঘোষণা করতে পারেননি তিনি। অন্যদিকে করহার কমানোর ঘোষণা দিয়েই ব্যাপক জনপ্রিয়তা নিয়ে ক্ষমতায় এসেছিলেন লিজ ট্রাস।

/এডব্লিউ

নবজাতক মৃত্যুর ঘটনায় গাইবান্ধার বোনারপাড়া হসপিটাল সিলগালা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাঘাটায় সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকের মুত্রদ্বার ও শরীর কেটে ফেলায় মৃত্যুর ঘটনায় বোনারপাড়া ডিজিটাল হসপিটাল সিলগালা করেছে প্রশাসন। তবে প্রশাসনের অভিযানের খবর পেয়ে...

সর্বশেষ সংবাদ