Homeভাইরালমা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার

মা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার

আগামীকাল ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

জানা গেছে, প্রতি বছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে ইলিশের ডিম ছাড়ার আসল সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ পদ্মা-মেঘনা নদীতে ছুটে আসে। এই সময়কে বিবেচনায় নিয়ে প্রতি বছরের ন্যায় এ বছরও ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

বৃহস্পতিবার সকালে মাছ ধরার সরঞ্জাম নিয়ে দল বেধে ঘাটে ফিরছেন জেলেরা। তীরে নোঙর করে ফিশিংবোট, ট্রলার থেকে ইঞ্জিন, জালসহ বিভিন্ন সরঞ্জাম নিরাপদ স্থানে রেখে দিচ্ছেন। আবার কোনো কোনো জেলে এসব সরঞ্জাম নিয়ে যাচ্ছেন বাড়িতে।

আরো পড়ুনঃ   রোমেও ছড়াচ্ছে করোনার ভারতীয় ধরন, শঙ্কায় বাংলাদেশিরা
আরো পড়ুনঃ   বিশ্বের সর্ববৃহৎ তেল কোম্পানি আরামকোর শেয়ার বিক্রির ঘোষণা

তবে বছরের বেশির ভাগ সময় নদী থেকে মাছ আহরণ করে তারা জীবিকা নির্বাহ করেও মাত্র ২২ দিনের অভিযান থাকায় তারা এনজিওর কিস্তি দিতে পারবে না বলে জানিয়েছেন ।

মৎস্য কর্মকর্তারা জানিয়েছেন, চাঁদপুরের মতলব উত্তর উপজেলার পদ্মা-মেঘনা নদীর ষাটনল থেকে হাইমচরের চরভৈরবী এলাকা পর্যন্ত ৭০ কিলোমিটারের নিষেধাজ্ঞার সময়ে কোনো জেলে নদীতে নামতে পারবেন না। ৪৪ হাজার ৩৫ জন কার্ডধারী ও নিবন্ধিত জেলে রয়েছে।

নবজাতক মৃত্যুর ঘটনায় গাইবান্ধার বোনারপাড়া হসপিটাল সিলগালা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাঘাটায় সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকের মুত্রদ্বার ও শরীর কেটে ফেলায় মৃত্যুর ঘটনায় বোনারপাড়া ডিজিটাল হসপিটাল সিলগালা করেছে প্রশাসন। তবে প্রশাসনের অভিযানের খবর পেয়ে...

সর্বশেষ সংবাদ