Homeলাইফস্টাইলখাবার পুড়ে যাওয়া মানেই নষ্ট নয়, দূর করা সম্ভব পোড়া গন্ধ ও...

খাবার পুড়ে যাওয়া মানেই নষ্ট নয়, দূর করা সম্ভব পোড়া গন্ধ ও স্বাদ

শুধু নতুন রাঁধুনিই নয়, অসাবধানতা বশত যেকোনোভাবেই রান্নার সময় খাবার পুড়ে যেতে পারে। তবে খাবারের কিছু অংশ পুড়লেও বাকি অংশেও এই পোড়া গন্ধ থেকে যায়, যা পুরো খাবারের স্বাদই বদলে দিতে পারে।

তবে খাবার পুড়ে যাওয়া মানেই নষ্ট হওয়া নয়। বেশ কিছু পদক্ষেপ নিলে রান্না করা খাবার থেকে পোড়া গন্ধ দূর করা সম্ভব। রান্না করতে করতে যদি পাত্রের তলা ধরে যায়, তৎক্ষণাৎ পাত্রটি বদলে ফেলুন। পোড়া অংশটি খাবারের মধ্যে মিশে যাওয়ার আগে পাত্রটি বদলে ফেললে পোড়া গন্ধ থাকবে না। ভাজতে বা সেঁকতে গিয়ে কিছু পুড়ে গেলে পোড়া অংশটি কেটে বাদ দিলেই সমস্যার সমাধান হয়ে যায়।

আরো পড়ুনঃ   গরমের দিনে যেসব ভুল ডায়রিয়ার কারণ হতে পারে

খাবার থেকে পোড়া গন্ধ দূর করতে আলুর খোসা ছাড়িয়ে কেটে দিতে পারেন। আলু তৎক্ষণাৎ এই গন্ধ শুষে নিতে পারে। রান্না করতে করতে কোনো খাবার পুড়ে গেলে অনেক সময় তাতে লেবুর রস দেয়া যেতে পারে। পোড়া খাবারে বিষ স্বাদের ভারসাম্য রক্ষা করার অনেক পুরনো পদ্ধতি এটি।

আরো পড়ুনঃ   কোরবানির চামড়া সংরক্ষণের সঠিক উপায়

কালিয়া বা ঝাল জাতীয় কিছু পুড়ে গেলে তার মধ্যে মাখন, ঘন দুধ, দই, মালাই বা ক্রিম দিলে পোড়া গন্ধ কেটে যাবে। ক্ষেত্র বিশেষে পোড়া খাবারে দারচিনির গুঁড়া মেশাতে পারেন। বিশেষ করে দুধ জাতীয় মিষ্টি খাবার ধরে গেলে দারচিনি পোড়া গন্ধ দূর করতে পারে।

এসজেড/

নবজাতক মৃত্যুর ঘটনায় গাইবান্ধার বোনারপাড়া হসপিটাল সিলগালা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাঘাটায় সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকের মুত্রদ্বার ও শরীর কেটে ফেলায় মৃত্যুর ঘটনায় বোনারপাড়া ডিজিটাল হসপিটাল সিলগালা করেছে প্রশাসন। তবে প্রশাসনের অভিযানের খবর পেয়ে...

সর্বশেষ সংবাদ