Homeঅর্থনীতিপুঁজিবাজারে সরকারি বন্ড: চালু হলো পরীক্ষামূলক লেনদেন

পুঁজিবাজারে সরকারি বন্ড: চালু হলো পরীক্ষামূলক লেনদেন

পরীক্ষামূলকভাবে চালু হলো সরকারি বন্ডের সেকেন্ডারি বাজার। এ নিয়ে বিনিয়োগকারীদের মাঝে তৈরি হয়েছে কৌতুহলী দৃষ্টি। বলছেন, এতে পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়বে।

এদিকে, পরীক্ষামূলক এ পরিস্থিতি আরও কয়েকদিন পর্যবেক্ষণ করার কথা জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। এরপর সবকিছু ঠিক থাকলে আগামী মাস থেকে নিয়মিত লেনদেন শুরুর কথা রয়েছে। ২৫১টি ট্রেজারি বন্ড লেনদেনে আসছে, যেগুলোর মেয়াদ দুই থেকে ২০ বছর। এসব বন্ডের মাধ্যমে সরকার মোট তিন লাখ ১৫ হাজার ৭৯৯ কোটি টাকা ধার নিয়েছে।

আগামীকাল মঙ্গলবার (১১ অক্টোবর) ১৫ বছর মেয়াদি একটি বন্ডের মেয়াদ শেষ হবে। আরও চারটি ট্রেজারি বন্ডের মেয়াদ শেষ হবে আগামী ১২ ডিসেম্বরের মধ্যে। আগামী বছর দুই থেকে ১৫ বছর মেয়াদি আরও ২৫টি বন্ডের মেয়াদ পূর্তি হওয়ার কথা রয়েছে। সবচেয়ে দীর্ঘমেয়াদি ট্রেজারি বন্ডটির মেয়াদ শেষ হবে ২০৪২ সালের ২৯ জুন। ২০০৫ সাল থেকেই ট্রেজারি বন্ড স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। তবে লেনদেন ফিসহ নানা জটিলতায় স্টক এক্সচেঞ্জে লেনদেন করা যায়নি। শুধু প্রাইমারি ডিলার ব্যাংকের মাধ্যমে এ বন্ডের কেনাবেচা হতো।

আরো পড়ুনঃ   মুকুলে ভরে গেছে মেহেরপুরের আম বাগানগুলো, ভালো ফলনে লাভের আশা চাষিদের
আরো পড়ুনঃ   পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সিংহভাগই ডে ট্রেডার

/এমএন

নবজাতক মৃত্যুর ঘটনায় গাইবান্ধার বোনারপাড়া হসপিটাল সিলগালা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাঘাটায় সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকের মুত্রদ্বার ও শরীর কেটে ফেলায় মৃত্যুর ঘটনায় বোনারপাড়া ডিজিটাল হসপিটাল সিলগালা করেছে প্রশাসন। তবে প্রশাসনের অভিযানের খবর পেয়ে...

সর্বশেষ সংবাদ