Homeআন্তর্জাতিকসাম্প্রতিক মিসাইল পরীক্ষাগুলো ছিল কৌশলগত পারমাণবিক মহড়া: উত্তর কোরিয়া

সাম্প্রতিক মিসাইল পরীক্ষাগুলো ছিল কৌশলগত পারমাণবিক মহড়া: উত্তর কোরিয়া

ছবি: সংগৃহীত

সম্প্রতি উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের তত্ত্বাবধানে চালানো মিসাইল পরীক্ষাগুলো ‘কৌশলগত পারমাণবিক মহড়া’ ছিল-বলে দাবি করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ। খবর এএফপির’

সোমবার (৯ অক্টোবর) কেসিএনএ সম্প্রপচারিত এক প্রতিবেদনেরে বরাতে এ তথ্য জানায় এএফপি।

কেসিএনএ জানিয়েছে, কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার তৎপরতার জবাবে প্রকৃত যুদ্ধ পরিস্থিতির অনুকরণে সামরিক মহড়া আয়োজনের সিদ্ধান্ত নেয় পিয়ংইয়ং। যুদ্ধ প্রতিরোধ ও পারমাণবিক পাল্টা আক্রমণ প্রতিরোধের সক্ষমতা যাচাই করতেই গত ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত কৌশলগত এ মহড়া চালানো হয়।

কেসিএনএ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বেশ কয়েকটি ছবি ও ভিডিও প্রকাশ করেছে। এসব ছবি ও ভিডিতে সাদা পোষাক পরা কিম জং উনকে হাস্যোজ্জ্বল ভঙ্গিতে সেনাদের দিকনির্দেশনা দিতে দেখা যায়।

আরো পড়ুনঃ   ডিসেম্বরের মধ্যে সব খাত চালু করতে চায় মালয়েশিয়া
আরো পড়ুনঃ   আফগানিস্তানের ৮৫ ভাগ এলাকা তালেবানের দখলে!

এদিকে, সম্প্রতি ‘শত্রুদের সাথে কোনো আলোচনা নয়’- বলে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সাথে আলোচনার সম্ভাবনাকে খারিজ করে দেন কিম।

প্রসঙ্গত, ২০২১ সালের জানুয়ারিতে এক সম্মেলনে কৌশলগত পারমাণবিক অস্ত্র তৈরিকে অগ্রাধিকার দেন কিম জং উন। এছাড়া, চলতি বছর দেশটির পারমাণবিক সক্ষমতা বৃদ্ধির ব্যাপারে প্রতিশ্রুতিও দিয়েছিলেন কিম। গত সেপ্টেম্বর মাসেই দেশটির পারমাণবিক অস্ত্র বিষয়ক আইন সংশোধন করে নিজেদের ‘অপরিবর্তনীয়’ পারমাণবিক শক্তি হিসেবে ঘোষণা করে উত্তর কোরিয়া।

আর এ ঘোষণার পরপরই কোরিয়া উপসাগরে যৌথ সামরিক মহড়া চালাতে শুরু করে ওয়াশিংটন, সিউল ও টোকিও।

/এসএইচ

নবজাতক মৃত্যুর ঘটনায় গাইবান্ধার বোনারপাড়া হসপিটাল সিলগালা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার সাঘাটায় সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকের মুত্রদ্বার ও শরীর কেটে ফেলায় মৃত্যুর ঘটনায় বোনারপাড়া ডিজিটাল হসপিটাল সিলগালা করেছে প্রশাসন। তবে প্রশাসনের অভিযানের খবর পেয়ে...

সর্বশেষ সংবাদ