37.5 C
Chittagong
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদখেলাধুলাবিশ্বকাপের সেমিতে খেলবে বাংলাদেশ!: ম্যাককালাম

বিশ্বকাপের সেমিতে খেলবে বাংলাদেশ!: ম্যাককালাম

সুসংবাদ ডেস্ক:

২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেছিল বাংলাদেশ, যা এই টুর্নামেন্টে সাকিব আল হাসানদের সেরা অর্জন। ২০১৯ সালে প্রত্যাশা ছিল আরো বেশি। কিন্তু টুর্নামেন্ট শুরুর আগে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম বলেছিলেন, ‘বাংলাদেশ এবার একটি ম্যাচ জিতবে।’ তামিম ইকবাল, সাকিব আল হাসানরা ভুল প্রমাণ করেন তাঁকে।

বাংলাদেশ জেতে তিনটি ম্যাচ। নিউজিল্যান্ডের বিপক্ষেও হেরেছিল তুমুল প্রতিদ্বন্দ্বিতা গড়ে। গত চার বছরে বাংলাদেশ ওয়ানডেতে পরিণত হয়েছে আরো। তাই এবার সুর বদলেছে ম্যাককালামের।

টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে সম্ভাব্য সেমিফাইনালিস্ট হিসেবে বাংলাদেশেরও নাম নিলেন তিনি, ‘এই বিশ্বকাপের সেমিফাইনালের চার দল বেছে নেওয়া খুব কঠিন। অন্য বিশ্বকাপে অনুমানের যৌক্তিক কারণ থাকলেও এবার নিশ্চিতভাবে কিছু বলা যাবে না। মনে হয় ভারত থাকবে (সেমিফাইনালে)। ইংল্যান্ডের ভালো সুযোগ আছে।

এরপর অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ড আছে—বিশ্বকাপে ওরা সব সময় ভালো করার পথ খুঁজে নেয়। এই কন্ডিশনে বাংলাদেশেরও সুযোগ থাকবে, কেউ জানে না কারা সেমিফাইনাল খেলবে। তাই আমার মনে হয় এবারের বিশ্বকাপটা উন্মুক্ত।’

ম্যাককালাম এখন ইংল্যান্ড টেস্ট দলের কোচ। অধিনায়ক বেন স্টোকসকে নিয়ে ‘বাজবল’ দর্শনে টেস্টকে করেছেন আরো উপভোগ্য।

সেই স্টোকস অবসর ভেঙে ফিরেছেন ওয়ানডেতে। তাতে কি ২০১৯ সালের জেতা শিরোপাটা ধরে রাখতে পারবে ইংল্যান্ড? ম্যাককালাম আশাবাদী, ‘বেন স্টোকসকে নিয়ে ইংল্যান্ড অনেক বেশি শক্তিশালী। বড় মঞ্চে ভালো পারফরম করা ক্রিকেটারদের অন্যতম ও। স্টোকস হচ্ছে বড় ক্রিকেটার, যাঁর জন্য জায়গা ছাড়তে হয় হ্যারি ব্রুকের মতো প্রতিভাবানদের।’

এদিকে এই মৌসুমে ব্যস্ত সূচির কথা ভেবে ক্রিকেটারদের মতো কোচদেরও বিশ্রাম দিচ্ছে নিউজিল্যান্ড। গতকাল কোচিং প্যানেলে তারা যুক্ত করেছে সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিং ও ইংলিশ সাবেক ক্রিকেটার ইয়ান বেলকে। বাংলাদেশে ওয়ানডে সিরিজে প্রধান কোচ গ্যারি স্টিডের বদলে দায়িত্ব পালন করবেন লুক রঙ্কি। তাঁর সহকারী শেন জার্গেনসন ও ইয়ান বেল। জার্গেনসন ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত কোচ ছিলেন বাংলাদেশের। সাকিব আল হাসানদের স্পিন বোলিং পরামর্শক হিসেবে কাজ করা সাকলাইন মুশতাক কিউইদের হয়ে একই দায়িত্বে বাংলাদেশে আসবেন টেস্ট সিরিজে। সেই সিরিজেরও প্রধান কোচ লুক রঙ্কি।