26.9 C
Chittagong
সোমবার, ১৫ জুলাই ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদআন্তর্জাতিকসশস্ত্র ওয়াগনার যোদ্ধাদের রাষ্ট্রের প্রতি আনুগত্য স্বীকারের নির্দেশ পুতিনের

সশস্ত্র ওয়াগনার যোদ্ধাদের রাষ্ট্রের প্রতি আনুগত্য স্বীকারের নির্দেশ পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক:

সশস্ত্র ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রতিষ্ঠাতা প্রিগোজিন নিহত হওয়ার পর গ্রুপটির যোদ্ধাদের অবিলম্বে রাষ্ট্রের প্রতি আনুগত্য স্বীকার করে হলফনামায় স্বাক্ষরের নির্দেশ দিয়ে এক ডিক্রি জারি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ওয়াগনার গ্রুপের হাজার হাজার সশস্ত্র যোদ্ধা এবং অন্যান্য সামরিক ঠিকাদারদের রাষ্ট্রের নিয়ন্ত্রণে নিয়ে আসতেই পুতিনের এমন নির্দেশ বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর আল জাজিরা’র।

ক্রেমলিনের অফিসিয়াল ওয়েবসাইটে শুক্রবার প্রকাশিত পুতিনের ওই ডিক্রিতে বলা হয়, ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানে’ যারা সেনাবাহিনীর হয়ে কাজ করছেন বা সহায়তা করছেন তাদের বাধ্যতামূলকভাবে রাশিয়ার প্রতি আনুগত্যের হলফনামায় স্বাক্ষর করতে হবে। ওয়াগনার যোদ্ধারা রুশ সামরিক বাহিনীর কমান্ডার এবং জ্যেষ্ঠ নেতাদের আদেশ মানতে বাধ্য বলেও ডিক্রিতে উল্লেখ করা হয়েছে।

গত বুধবার (২৩ আগস্ট) রাশিয়ায় একটি ব্যক্তিগত বিমান বিধ্বস্ত হয়ে ১০ আরোহীর সবাই নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। ওই উড়োজাহাজে আরোহীদের মধ্যে প্রিগোজিনের নাম রয়েছে। বিধ্বস্ত বিমানের ১০ যাত্রীর মরদেহ উদ্ধারেরও দাবি করেছেন রুশ কর্মকর্তারা। প্রিগোজিন ওই বিমান দুর্ঘটনায় মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রিগোজিনসহ নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এদিকে, পুতিনের নির্দেশেই ওই বিমানটি ভূপাতিত করা হয়েছে বলে বলছেন ধারণা করা হচ্ছে। কারণ, গত জুনে রাশিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তাদের উৎখাতে প্রিগোজিনের নেতৃত্বে ওয়াগনার বাহিনী যে বিদ্রোহ করেছিল, তা পুতিনের জন্য হুমকি ছিল। সেসময় তাকে বিশ্বাসঘাতক হিসেবেও আখ্যা দেওয়া হয়েছিল।