Homeলাইফস্টাইলযেসব কারণে করোনা থেকে সেরে ওঠে খিচুড়ি খাবেন

যেসব কারণে করোনা থেকে সেরে ওঠে খিচুড়ি খাবেন

করোনাভাইরাস সংক্রমণ থেকে সেরে ওঠার পরও বড় সমস্যা থেকে যায় শারীরিক দুর্বলতা নিয়ে। প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে নাকাল শরীরকে আগের মত প্রাণচঞ্চল করে তুলতে দরকার হয় অধিক পুষ্টি ও ভিটামিনের। আর এসবের বড় ও সহজলভ্য উৎস হতে পারে খিচুড়ি।

আনন্দবাজার পত্রিকা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, করোনা পরবর্তী সময়ে শরীরকে আগের রূপ দিতে মোক্ষম দাওয়াই হতে পারে খিচুড়ি। করোনা সারার পর কিছুদিন হজমশক্তি দুর্বল থাকে। সেই সময়ে খিচুড়ি খেলে পেটের সমস্যার সম্ভাবনা অনেক কমে যায়। কারণ, খিচুড়ি নরম খাবার হওয়ায় পরিপাকতন্ত্র পুরনো রূপে ফেরার বেশি সুযোগ পায়। অন্যদিকে চাল-ডাল-সবজিসমৃদ্ধ খিচুড়ি পুষ্টিতে ভরপুর। পুষ্টিকর এই খাবার খেলে দুর্বল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে বহুগুণে।

আরো পড়ুনঃ   বার্গারের ভেতরে কাটা আঙুল, কোম্পানির সব দোকান বন্ধ
আরো পড়ুনঃ   শরীরের গঠন পাতলা হলেও মেদ জমছে পেটে? এ অবস্থায় যা করবেন

করোনায় বেশি ঝুঁকিতে থাকা ডায়াবেটিক রোগীদের জন্য মুগ ডালের খিচুড়ি কাজ করে ঔষধের মতো। এটি শরীরের গ্লুকোজের মাত্রা কমিয়ে ডায়াবেটিক নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

হাতের কাছে থাকা উপাদান দিয়ে খুব সহজে রান্না করে ফেলা যায় বলে উপমহাদেশে মজাদার খাবার হিসেবে নানা রেসিপির খিচুড়ি বেশ জনপ্রিয়।

পাওনা ১০০ টাকা নিয়ে সংঘর্ষ, নিহত ১

সিনিয়র করেসপনডেন্ট, নাটোর: নাটোরের গুরুদাসপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হাতাহাতিতে সাইফুল ইসলাম জয় নামে একজনের মৃত্যু হয়েছে। শনিবার (১ অক্টোবর) রাত ১০টার দিকে উপজেলার চাঁচকৈড়...

সর্বশেষ সংবাদ