29.5 C
Chittagong
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদআন্তর্জাতিক৫২ বছর পর সিংহাসন ছাড়ার ঘোষণা ডেনিশ রানির

৫২ বছর পর সিংহাসন ছাড়ার ঘোষণা ডেনিশ রানির

দীর্ঘ ৫২ বছর ধরে সিংহাসনে থাকার পর আগামী ১৪ জানুয়ারি পদত্যাগ করবেন ডেনমার্কের রাণী দ্বিতীয় মার্গরেথা। তাঁর বর ছেলে যুবরাজ ফ্রেডেরিক তাঁর স্থলাভিষিক্ত হবেন। রবিবার নববর্ষের বাৎসরিক ভাষণে এমনটাই জানিয়েছেন রাণী।

রাণীর বয়স এখন ৮৩। ১৯৭২ সালে তিনি সিংহাসনে আরোহণ করেছিলেন। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তিনিই ইউরোপের সবচেয়ে দীর্ঘকালীন রাণী। ফেব্রুয়ারি মাসে তাঁর দেহে সফল অস্ত্রোপচার হয়।

এদিনের ভাষণে তিনি বলেন, “সেই অস্ত্রোপচার ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনাকে বাড়িয়ে দিয়েছিল; পরবর্তী প্রজন্মের হাতে দায়িত্বভার অর্পণ করার সময় এসে গেছে কি না তা নিয়ে ভাবনা।”

তিনি আরও বলেন, “আমি মনস্থির করেছি যে এটাই উপযুক্ত সময়। আমার পরমপ্রিয় বাবার স্থলাভিষিক্ত হওয়ার ৫২ বছর পর ২০২৪ সালের ১৪ জানুয়ারি আমি ডেনমার্কের রাণীর পদ থেকে সরে দাঁড়াবো।”

তিনি জানান, “আমার ছেলে যুবরাজ ফ্রেডেরিককে সিংহাসন ছেড়ে দিচ্ছি।”

ডেনমার্কে নির্বাচিত পার্লামেন্ট ও তাদের সরকারের হাতেই সমস্ত আনুষ্ঠানিক ক্ষমতা ন্যস্ত। রাজা বা রাণী দলীয় রাজনীতির ঊর্ধ্বে থাকবেন, এমনটাই প্রত্যাশা করা হয়।

বিভিন্ন প্রদেশে সফর থেকে জাতীয় দিবস উদযাপন করার মতো পরম্পরাগত কর্তব্যে দেশের প্রতিনিধিত্ব করাই তাঁর কাজ।

মার্গরেথার জন্ম ১৯৪০ সালে। সারা জীবন তিনি ডেনমার্কবাসীর ব্যাপক সমর্থন লাভ করেছেন। তাঁর কৌশলী অথচ সৃজনশীল ব্যক্তিত্বকে ভালবাসে ডেনমার্কের মানুষ।