28.1 C
Chittagong
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদতথ্য প্রযুক্তিইন্টারনেট ছাড়া গুগল ম্যাপ ব্যবহারের কৌশল জেনে নিন

ইন্টারনেট ছাড়া গুগল ম্যাপ ব্যবহারের কৌশল জেনে নিন

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের আরেক জনপ্রিয় অ্যাপ হচ্ছে গুগল ম্যাপ। বিশ্বের যে দেশেই যান না কেন সব রাস্তাই আপনাকে চিনিয়ে দেবে গুগল ম্যাপ। অলিগলি রাস্তা থেকে শুরু করে রেস্তোরাঁ, হোটেল, মোটেল সবকিছু চিনে নিতে পারবেন সঙ্গে স্মার্টফোন থাকলে।

তবে ইন্টারনেট ছাড়া গুগল ম্যাপ কীভাবে ব্যবহার করতে হয় জানেন কি? ধরুন এমন কোথাও গেলেন যেখানে ফোনের ইন্টারনেট কাজ করছে না। তখন বাধে বিপত্তি।

তবে এখন ফোনে ইন্টারনেট কাজ না করলেও আপনি গুগল ম্যাপকে কাজে লাগিয়ে নিজের গন্তব্যে পৌঁছে যেতে পারবেন। গুগল ম্যাপে এমন একটি ফিচার রয়েছে, যাতে ইন্টারনেট ছাড়াই এই অ্যাপটিকে ব্যবহার করা যায়।

এজন্য আপনাকে প্রথমে সেই এলাকার একটি মানচিত্র ডাউনলোড করতে হবে। সেই মানচিত্র ডাউনলোড করার জন্য প্রথমে গুগল ম্যাপ অ্যাপ খুলুন এবং আপনি যে অঞ্চলের জন্য মানচিত্রটি ডাউনলোড করতে চান তার জন্য এলাকার নামের উপর ক্লিক করুন।

স্ক্রিনের নিচে ডাউনলোডে ক্লিক করুন। মানচিত্র বা ম্যাপ ডাউনলোড করতে ডাউনলোডে ক্লিক করুন। একবার মানচিত্র ডাউনলোড হয়ে গেলে, আপনি এটি অফলাইনে দেখতে এবং ব্যবহার করতে পারবেন।

অফলাইনে ম্যাপ ব্যবহার করতে প্রথমে গুগল ম্যাপ অ্যাপ খুলুন। আপনি যে জায়গাটি দেখতে চান তা সিলেক্ট করুন। আপনার ইন্টারনেট কানেকশন না থাকলেও সেই ম্যাপ দেখতে পারবেন।

অফলাইনে ম্যাপ ব্যবহার করার জন্য আপনাকে যা যা করতে হবে, তা হলো ম্যাপটি খুলুন। আর যে জায়গাটির ম্যাপ দেখতে চান, তা সার্চ করুন। এবার ইনস্ট্রাকশনে ক্লিক করুন। পাবলিক ট্রান্সপোর্ট লাইন এবং স্টেশন দেখুন।