28.1 C
Chittagong
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদআন্তর্জাতিকচীনে ৭.১ মাত্রার ভূমিকম্প, দিল্লিতেও কম্পন

চীনে ৭.১ মাত্রার ভূমিকম্প, দিল্লিতেও কম্পন

চীনের কিরগিজস্তান সংলগ্ন সীমান্ত প্রদেশ জিনজিয়াংয়ে ৭.১ মাত্রার তীব্র শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার গভীর রাতে এই ভূমিকম্পের ঘটনা ঘটে।

ভূমিকম্পের পরপরই প্রদেশের বড় একটি অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভূমিকম্পের ফলে ভারতের রাজধানী দিল্লিতেও কম্পন অনুভূত হয়েছে।

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চীনের জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলে সংঘটিত এই ভূমিকম্পের ফলে অন্তত দুটি বাড়ি বিধ্বস্ত হয়েছে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পাশাপাশি স্থানীয় কর্তৃপক্ষ অঞ্চলটির একাধিক ট্রেনের যাত্রা বাতিল করেছে।

সিনহুয়া জানিয়েছে, ভূমিকম্পটি জিনজিয়াংয়ের আকসু প্রিফেকচারের উচতুরপান কাউন্টিতে সোমবার দিবাগত রাত ২টার দিকে আঘাত হানে। কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের পরপরই দুই শতাধিক উদ্ধারকর্মী মাঠে নামানো হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, তারা চীনের তিয়ানশান পর্বতশ্রেণিতে ৭ মাত্রার ভূমিকম্প পরিমাপ করেছে। ভূমিকম্পের জন্য এটি একটি সক্রিয় অঞ্চল, তবে এই আকারের ভূমিকম্প এই অঞ্চলে খুব কমই ঘটে। এর আগে প্রায় ৪৬ বছর আগে এই অঞ্চলে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্প ঘটেছিল।

ভূমিকম্পের উৎসস্থল নেপাল-চীন সীমান্তে মাটি থেকে ৮০ কিমি গভীরে। নিকটবর্তী কাজাখস্তানে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৬.৭ ছিল। রাতের দিকে ভূমিকম্প হওয়ায় আতঙ্কে অনেকে প্রবল ঠান্ডার মধ্যে বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, চীনের দক্ষিণ শিনজিয়াং প্রদেশে ভূমিকম্প হয়েছে। তারপরেই দিল্লিতে কম্পন টের পাওয়া যায়।

আতঙ্কে মাঝরাতেই রাস্তায় বেরিয়ে পড়েন দিল্লির লোকজন। আতঙ্ক ছড়ায় জনসাধারণের মধ্যে। ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি এখনও পর্যন্ত।

এর আগে সোমবার রাত সওয়া ১১ নাগাদ প্রথমে ভূমিকম্পে কেঁপে ওঠে উজবেকিস্কান। তার ৩০ মিনিট পর আফটার শকে কেঁপে ওঠে চীন থেকে দিল্লি।

এর সপ্তাহ খানেক আগে, জোরালো ভূমিকম্প হয়েছিল আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য অঞ্চলে। রিখটার স্কেলে সেই কম্পনের তীব্রতা ছিল ৬। সেই ভূমিকম্পেও কেঁপেছিল পাকিস্তান, দিল্লিসহ উত্তর ভারত।