28.8 C
Chittagong
সোমবার, ১৫ জুলাই ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদঅর্থ-বাণিজ্যঈদে বেনাপোলে ৫ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি

ঈদে বেনাপোলে ৫ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি

অর্থনীতি ডেস্ক :

পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে আজ শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনসহ পাঁচ দিন বন্ধ থাকবে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোলের আমদানি-রফতানি কার্যক্রম।

শুক্রবার (১৪ জুন) সাপ্তাহিক ছুটিসহ পাঁচদিন বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাজেন্টস স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান।

জানা যায়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে আগামী শনিবার (১৫ জুন) থেকে মঙ্গলবার (১৮ জুন) পর্যন্ত ভারত থেকে এ বন্দরে আমদানি-রফতানিসহ কাস্টমস ও বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে।

১৯ জুন (বুধবার) সকাল থেকে ভারত হতে আমদানি-রফতানিসহ কাস্টমস ও বন্দরের কার্যক্রম সচল হবে। তবে শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল থেকে বন্ধ হয়ে যায় আমদানি-রফতানি।

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, ঈদের ছুটির মধ্যে বন্দরে নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বন্দরের নিজস্ব নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরা দিনে ও রাতে বন্দর এলাকায় টহল দেবে। পাশাপাশি বেনাপোল পোর্ট থানা কর্তৃপক্ষকেও বিষয়টি জানানো হয়েছে।

রেজাউল করিম আরও জানান, ঈদে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার ভিত্তিতে।

১৯ জুন সকাল থেকে আগের মতো এই পথে আমদানি-রফতানিসহ কাস্টমস হাউজ ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম সচল থাকবে। তবে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন ভক্ত বলেন, ঈদের ছুটির মধ্যে বন্দর এলাকায় যাতে কোনো অপ্রীতিকর ও দুর্ঘটনা না ঘটে সেজন্য বিশেষ নজরদারি নেয়া হয়েছে।

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম বলেন, ঈদুল আজহার ছুটিতে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকলেও স্বাভাবিক থাকবে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত।

এ সময় একটু বেশি ভিড় হয়ে থাকে। এ কারণে ইমিগ্রেশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের দ্রুত কাজ সম্পন্নের নির্দেশনা দেয়া হয়েছে।