28.9 C
Chittagong
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদজাতীয়বরেন্দ্র এলাকায় পানির হাহাকার: মাটির নিচের পানি কোথায় গেলো?

বরেন্দ্র এলাকায় পানির হাহাকার: মাটির নিচের পানি কোথায় গেলো?

মাত্র চল্লিশ বছর আগেও যে এলাকায় পানি ছিলো সহজলভ্য এখন তার অনেক স্থানেই পানির সংকট। ভূগর্ভস্থ পানির স্তর ক্রমাগত: নিচে নামতে থাকায় বিভিন্ন স্থানে অকেজো হয়ে পড়েছে সরকারি ডিপ টিউবওয়েল। এমন অবস্থা বাংলাদেশের উত্তরের ৫টি জেলার বিভিন্ন অংশ নিয়ে গঠিত বরেন্দ্র এলাকায়।
সরকারের গবেষণা বলছে, বরেন্দ্রর ৪০ শতাংশ এলাকা রয়েছে উচ্চ পানির সংকটে।

কৃষিতে ব্যাপকভাবে মাটির নিচের পানি উত্তোলন আর সেই সঙ্গে জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টি কমে যাওয়া -দুটো মিলিয়েই এই সংকট বলছেন গবেষকরা।
কিন্তু এমন অবস্থা কীভাবে তৈরি হলো?
রাজশাহীর তানোরে ছোট্ট একটি গ্রাম। নাম কামারপাড়া। সেখানেই একটি ডিপ টিউবওয়েলের সামনে কিছু মানুষের জটলা। তারা সকলেই এসেছেন পানি নিতে।
জটলার মধ্যে অবশ্য কোন পুরুষ নেই। সকলেই নারী। আছে কয়েকজন শিশুও।
সেখানেই দেখা হয় আদিবাসি নারী জাস্টিনা হেমব্রমের সঙ্গে। কোমরে বাধা মেডিকেল বেল্ট।
জিজ্ঞেস করতেই জানালেন, বছরখানেক আগে পানি বহন করতে গিয়ে মাটিতে পড়ে যান। আঘাত পান কোমরে। এরপরই চিকিৎসকের পরামর্শে কোমরে বেল্ট পরেন তিনি।
কিছুক্ষণের মধ্যেই সিরিয়াল মেনে পানি সংগ্রহের পালা আসে জাস্টিনার। মাথায় পাতিল আর হাতের কলসে পানি নিয়ে বাড়ির পথে হাঁটা ধরেন তিনি।

তার পেছনে সঙ্গি হলেন পাড়ার অন্য বাসিন্দারাও। যাদের এই পানি সংগ্রহের যুদ্ধ চলে প্রতিদিন। রোদ-বৃষ্টি কিংবা ঝড়, মুক্তি নেই কোন কিছুতেই। এমনকি বাড়ির শিশুরাও অংশ নেন পানি সংগ্রহে।

“আমার কোমরে ব্যাথ্যা কিন্তু করার কিছু নেই। বাসা এক কিলোমিটার দূরে। বাঁচতে হলে আমাদেরকে এভাবেই পানি নিয়ে যেতে হবে প্রতিদিন।” বলছিলেন জাস্টিনা হেমব্রম।
তার ভাষায়, বাড়িতে পুরুষ মানুষ থাকলেও তারা খুব সকালেই কাজে চলে যান।

“পুরুষ লোকরা যদি পানি আনতে যায়, তাহলে তাদের কাজে দেরি হবে। তখন কাজ পাবে না। এজন্য তারা খুব সকালেই কাজে যায়। আমরা পরে পানি আনতে যাই।”
জাস্টিনা হেমব্রম থাকেন তানোরের মাহলপাড়ায়। সেখানে গিয়ে দেখা যায় পাশাপাশি খোলামেলা পরিবেশে কয়েকটি ঘর। যেগুলোতে আলাদা আলাদা পরিবার বাস করে।সূত্রে বিবিসি