26.9 C
Chittagong
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদটপ নিউজচট্টগ্রামে ভারী বৃষ্টি হতে পারে পাহাড় ধ্বস

চট্টগ্রামে ভারী বৃষ্টি হতে পারে পাহাড় ধ্বস

পূর্ববার্তা ডেস্ক

মৌসুমি বায়ুর প্রভাবে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ভারী বর্ষণের কারণে সিলেট ও চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

এছাড়া রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগেও ভারী বৃষ্টি হতে পারে।

প্রসঙ্গত, ২৪ ঘণ্টায় ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিকে ভারী এবং ৮৯ মিলিমিটারের বেশি বৃষ্টি হলে অতি ভারী বর্ষণ বিবেচনা করা হয়।

আজ বৃহস্পতিবার সকালে আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খান জানিয়েছে, এদিন সকাল ১১টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা এই পাঁচ বিভাগে ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

এছাড়া, দেশের ১৫ জেলার নদী বন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বাভাস অনুসারে, দিনাজপুর, রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ওপর দিয়ে দক্ষিণ—দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫—৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

পূর্বাভাস বলছে আজ সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। আগামীকালও তাপমাত্রা সামান্য কমার সম্ভাবনা রয়েছে।

সেই সঙ্গে হতে পারে বজ্রসহ বৃষ্টি। নৌ দুর্ঘটনা এড়াতে এসব জেলার নদী বন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে অধিদপ্তর।