23.3 C
Chittagong
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদজাতীয়বন্যায় ১৩ মৃত্যু পানি বন্দি নয় লক্ষ পরিবার

বন্যায় ১৩ মৃত্যু পানি বন্দি নয় লক্ষ পরিবার

পূর্ববার্তা ডেস্ক

দেশে হঠাৎ সৃষ্ট ভয়াবহ বন্যায় শুক্রবার পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। তাদের মধ্যে দুইজন নারীও রয়েছেন। এরমধ্যে সবচেয়ে বেশি ৪জনের মৃত্যু হয়েছে কুমিল্লায়।

অন্যদিকে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে সৃষ্ট বন্যায় এখন পর্যন্ত কক্সবাজারে ৩ ও চট্টগ্রামে ২ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়াও ফেনী, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুরে বন্যায় একজন করে মোট ৪ জনের মৃত্যু হয়েছে।

বন্যা পরিস্থিতির হালনাগাদ তথ্য জানিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার পর্যন্ত বন্যাকবলিত জেলায় পানিবন্দি ও ক্ষতিগ্রস্তদের জন্য খোলা ৩ হাজার ১৬০টি আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৭৩৯ জন। এ ছাড়াও ১৭ হাজার ৮৪৮টি গবাদি পশুকে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে।

টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে তলিয়ে গেছে দেশের ১১ জেলার নিম্নাঞ্চল। শুক্রবার নতুন করে বন্যার পানিতে ডুবেছে সিলেট, লক্ষ্মীপুর ও কক্সবাজার জেলা।

এতে সবমিলিয়ে ৭৭ উপজেলার ৫৮৪ ইউনিয়নে পানিবন্দি হয়ে পড়েছে ৮ লাখ ৮৭ হাজার ৬২৯টি পরিবার। এ ছাড়া আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন ৪৪ লাখ ৯৭ হাজার ৫৩৫ জন।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের ১১ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা দিতে ইতোমধ্যে ৬৩৭টি মেডিকেল টিম কাজ করছে।

সেই সঙ্গে ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, হবিগঞ্জ ও লক্ষ্মীপুর জেলার বন্যাকবলিত এলাকায় সেনাবাহিনী, নৌবাহিনী ছাড়াও কোস্ট গার্ড ও বিজিবি জেলা প্রশাসন এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে সমন্বয় করে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে।

এ ছাড়া শ্রম ও কর্মসংস্থান এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়াও বর্তমানে উপদ্রুত এলাকায় অবস্থান করছেন।