27.6 C
Chittagong
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদজাতীয়রাজনৈতিক দলগুলো 'যৌক্তিক' সময়ের মধ্যে নির্বাচনের কথা বলছে

রাজনৈতিক দলগুলো ‘যৌক্তিক’ সময়ের মধ্যে নির্বাচনের কথা বলছে

রাজনীতি ডেস্ক :

বাংলাদেশে আওয়ামী লীগ সরকারের পতনের পর এতোদিন সরকার বিরোধী আন্দোলন করে আসা দলগুলো এখন নতুন পরিস্থিতির মুখোমুখি। নেতা-কর্মীরা একে বর্ণনা করছেন ‘সুসময়থ হিসেবে।

মামলার ভয় নেই, কর্মসূচিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধা নেই, গ্রেফতার হওয়ার ঝুঁকি নেই। ফলে দলগুলোও এখন নতুন উদ্যোমে রাজনীতির মাঠে নেমেছে।

বিএনপি চেষ্টা করছে, দেশব্যাপী দল গুছিয়ে নির্বাচনের জন্য নেতা-কর্মীদের প্রস্তুত করতে। ইতোমধ্যে স্থায়ী কমিটিতে নতুন মুখ হিসেবে স্থান পেয়েছেন দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ এবং অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন।

অন্যদিকে জামায়াত চেষ্টা করছে ছাত্র আন্দোলনে আহত-নিহতদের পাশে দাঁড়ানোর মতো কর্মসূচি দিয়ে ‘জনসম্পৃক্ততাথ বাড়াতে।

তবে একইসঙ্গে অন্তর্বর্তীকালীন সরকার এবং নির্বাচন নিয়েও নিজস্ব মতামত আছে দলগুলোর।

এক্ষেত্রে রাষ্ট্র সংস্কার এবং নির্বাচনের প্রস্তুতির জন্য অন্তর্বর্তীকালীন সরকারকে বিএনপি ও জামায়াতে ইসলামী ‘যৌক্তিক সময়থ দেয়ার কথা বলছে।

তবে গণতন্ত্র মঞ্চের অন্যতম শীর্ষ নেতা ও বিপ্লবী ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, অন্তবর্তীকালীন সরকার কতদিনে, কী কী সংস্কার করবে তার একটা রূপরেখা খুব দ্রুতই দেয়া উচিত।

কিন্তু রাজনৈতিক দলগুলো সরকারের কাছে আসলে কী চায়?

নির্বাচনের জন্য দলকে ‘তৈরি করতেথ চায় বিএনপি

আওয়ামী লীগ সরকারের পতনের পর ঢাকার রাজপথে প্রথম বড় ধরনের যে শোডাউন হয়, সেটা করে বিএনপি।

সরকার পতনের একদিন পর নয়াপল্টনে মহাসমাবেশে অংশ নেন দলটির হাজার হাজার নেতা-কর্মী।

তবে এরপরে আর বড় কোন কর্মসূচিতে যায়নি দলটি। বরং অঙ্গ-সংগঠনগুলোর বিভিন্ন অনুষ্ঠান, দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে নেতা-কর্মীদের ফুল দিয়ে শ্রদ্ধা জানানো এবং আন্দোলনে আহত-নিহতদের দেখতে যাওয়ার মতো রুটিন কার্যক্রমের মধ্যেই সীমাবদ্ধ দেখা গেছে বিএনপিথর রাজনৈতিক কার্যক্রম।

এরমধ্যে স্থায়ী কমিটিসহ বিভিন্ন কমিটিতে কিছু রদবদল হয়েছে। দলটির কারাবন্দী বহু নেতা কারামুক্ত হয়েছেন এবং হচ্ছেন।

নেতা-কর্মীদের নামে থাকা মামলা কীভাবে প্রত্যাহার হবে সে বিষয়েও প্রস্তুতি নিচ্ছে বিএনপি।

যেটা করে গেছে সেটা নির্বাহী আদেশের ব্যাপার। তাদের সকল ‘অবৈধ নির্বাহী আদেশথ বাতিল করে দেয়া উচিত বলে মনে করি আমরা। আমাদেরকে নির্বাহী আদেশে নিষিদ্ধ করা হয়েছে। সুতরাং এটার প্রত্যাহারও নির্বাহী আদেশেই হতে হবে। আমরা এর জন্য আদালতে যাবো কেন? আদালতের মাধ্যমে তো আমাদেরকে নিষিদ্ধ করা হয়নি।চ্

কিন্তু জামায়াত যে নির্বাহী আদেশ বাতিল চায় সেটা কি অন্তর্বর্তীকালীন সরকারকে জানানো হয়েছে? এমন প্রশ্নে জামায়াত আমীর জানান, সেটা সরকারকে বলা হয়েছে।

কিন্তু জবাবে সরকারের পক্ষ থেকে কী বলা হয়েছে এমন প্রশ্নে মি. রহমান বিস্তারিত কিছু বলতে চাননি। “আমরা এখন তাদের অ্যাকশন দেখতে চাচ্ছি। তারা যেটাই বলুন, আমরা অ্যাকশন (কাজ) দেখতে চাচ্ছি।চ্

জামায়াতের এই র্শীষ নেতা বলেন, সরকার পতন আন্দোলনে জামায়াত ‘পূর্ণশক্তিথ নিয়েই অংশ নিয়েছিলো। সুতরাং ‘ন্যায্যতার ভিত্তিতেথ সরকার জামায়াতের ‘পাওনাথ সরকার খুব তাড়াতাড়ি মিটিয়ে দেবে বলে আশা তার।

মামলার বিচার এবং আওয়ামী লীগ নিষিদ্ধ নিয়ে যা বলছে জামায়াত

বিএনপির মতো জামায়াতও চায় অন্তর্বর্তীকালীন সরকার যেন প্রশাসন, বিচারবিভাগ এবং অর্থনীতি ও ব্যাংক খাতের প্রয়োজনীয় সংস্কার দ্রুত এগিয়ে নেয়। একইসঙ্গে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার উপরও জোর দিচ্ছে জামায়াত। বলছে নির্বাচন কমিশন সংস্কার করে পুনর্গঠনের কথা।

এছাড়া আন্দোলনে নিহতের ঘটনায় আইনি বিচারের উপরও গুরুত্ব দিচ্ছে দলটি।

“যারা ব্যক্তগিতভাবে অপরাধ করেছে তাদের বিচার অবশ্যই হতে হবে। তারা অপরাধী হলে অবশ্যই শাস্তি পাওয়া উচিত। এটা হচ্ছে ব্যক্তির বিচারের ক্ষেত্রে। আর দল হিসেবে পুরো দলটাই হত্যায় শরীক হয়ে গিয়েছিলো।চ্

“তাদের মন্ত্রী বলেছেন, ছাত্রদের আন্দোলন দমনের জন্য ছাত্রলীগই যথেষ্ট। তাহলে বিষয়টা কী দাঁড়ালো? একটা দল পুরো দায়িত্ব নিয়ে নিলো সন্ত্রাস করার এবং সেটিই হলো। অনেক প্রাণ ঝরে গেলো। সন্ত্রাসীদেরকে যখন বাহিনী হিসেবে দলীয় ব্যানারে নামিয়ে দেয়া হল তখন বিশ্বের বহু দেশে এমন নজীর আছে যে, এমন গণহত্যা যারা করে… তাদের আর সেদেশে রাজনীতি করার অধিকার থাকে না।চ্

তবে জামায়াতের আমীর জানাচ্ছেন, তারা এখনও দল হিসেবে আওয়ামী লীগকে নিষিদ্ধের দাবি জানাননি। এ বিষয়ে দলে কোন সিদ্ধান্তও হয়নি বলে নিশ্চিত করেন শফিকুর রহমান। বিবিসি