26.9 C
Chittagong
শনিবার, ১৫ জুন ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদআন্তর্জাতিকচীনের কাছে তথ্য হস্তান্তরের অভিযোগে দুই মার্কিন নাবিক গ্রেপ্তার

চীনের কাছে তথ্য হস্তান্তরের অভিযোগে দুই মার্কিন নাবিক গ্রেপ্তার

চীনের কাছে সংবেদনশীল জাতীয় নিরাপত্তা তথ্য হস্তান্তরের অভিযোগে দুই মার্কিন নৌবাহিনীর নাবিককে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।

কর্মকর্তারা বলেছেন, মার্কিন সামরিক বাহিনীর সংবেদনশীল কিছু তথ্য, তথ্যের ছবি ও ভিডিওর বিনিময়ে প্রায় ১৫ হাজার ডলার নিয়েছেন এক নাবিক। এর জেরে ২৬ বছর বয়সী পেটি অফিসার ওয়েনহেং ঝাও-এর বিরুদ্ধে ষড়যন্ত্র ও ঘুষ নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

এদিকে মার্কিন নৌবাহিনীর অন্য আরেক নাবিক জিনচাও ওয়েই এর বিরুদ্ধে হাজার হাজার ডলারের বিনিময়ে চীনের কাছে জাতীয় প্রতিরক্ষা তথ্য পাঠানোর অভিযোগ আনা হয়েছে। তার বয়স প্রকাশ করা হয়নি।

মার্কিন সহকারী অ্যাটর্নি জেনারেল ম্যাট ওলসেন সান দিয়েগোতে সাংবাদিকদের বলেছেন, অভিযুক্তদের এমন কর্মকাণ্ডে ‘সংবেদনশীল সামরিক তথ্য চীনের হাতে চলে গেছে।’

মার্কিন কর্মকর্তাদের মতে, অভিযুক্ত ঝাও চীনের কাছে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন সামরিক মহড়ার পরিকল্পনা, জাপানের ওকিনাওয়াতে মার্কিন সামরিক ঘাঁটিতে একটি রাডার সিস্টেমের জন্য বৈদ্যুতিক চিত্র, ব্লুপ্রিন্ট, ভেনচুরা কাউন্টি এবং সান ক্লেমেন্তে মার্কিন নৌ সুবিধার নিরাপত্তার বিশদ তথ্য পাঠিয়েছে।

আরেক অভিযুক্ত নাবিক ওয়েই, ইউএসএস এসেক্স নামে যুদ্ধজাহাজে কর্মরত ছিলেন। এসেক্সে জাহাজের অস্ত্র, শক্তি কাঠামো এবং অপারেশনগুলোর কয়েক ডজন প্রযুক্তিগত ম্যানুয়ালসহ অন্যান্য আমেরিকান যুদ্ধজাহাজ সম্পর্কে তথ্য পাঠিয়েছেন চীনের কাছে। তবে ওয়েই এবং ঝাও কীভাবে চীনের কাছে এই তথ্যগুলো পাচার করেছেন তার সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলনে মার্কিন কর্মকর্তারা চীনের কাছে গুপ্তচরবৃত্তি কারার নিন্দা জানিয়েছেন।

এফবিআই স্পেশাল এজেন্ট স্টেসি ময় বলেন, ‘চীনের চেয়ে বড় কোনো হুমকি যুক্তরাষ্ট্রের জন্য নেই। বেইজিং বিশ্বের একমাত্র পরাশক্তি হয়ে ওঠার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে আক্রমণ করতে পারে, তাদের সহজে থামানো যাবে না।’

সূত্র : রয়টার্স