24.9 C
Chittagong
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদঅর্থ-বাণিজ্যপৃথিবীর সবচেয়ে বড় মূলধনি কোম্পানির তালিকায় পিছিয়ে নেই এশিয়া

পৃথিবীর সবচেয়ে বড় মূলধনি কোম্পানির তালিকায় পিছিয়ে নেই এশিয়া

পূর্ববার্তা ডেস্ক

পৃথিবীর সবচেয়ে বড় মূলধনের অধিকারি অ্যাপল। ২০২৪ সালের ২৬ সেপ্টেম্বর নাগাদ বাজার মূলধনের (মার্কেট ক্যাপিটাল) ভিত্তিতে বিশ্বের সবচেয়ে বড় ১০টি কোম্পানির তালিকা প্রকাশ করেছে ফোর্বস ইন্ডিয়া।

তালিকা অনুযায়ী কোম্পানিগুলো হলো

১. অ্যাপল

অ্যাপল প্রযুক্তি খাতের কোম্পানি। বাজার মূলধন ৩ দশমিক ৪৪১ ট্রিলিয়ন মার্কিন ডলার। আইফোন, ম্যাক তৈরি করে এই কোম্পানি।

২. মাইক্রোসফট

প্রযুক্তি খাতের কোম্পানি মাইক্রোসফট। আমেরিকান এই কোম্পানির বাজার মূলধন ৩ দশমিক ২২১ ট্রিলিয়ন মার্কিন ডলার। যার মালিক পৃথিবীর শ্রেষ্ঠ ধনী বিল গেটস।

৩. এনভিডিয়া

এনভিডিয়া সেমিকন্ডাক্টর খাতের কোম্পানি। বাজার মূলধন ৩ দশমিক শূন্য ২৯ ট্রিলিয়ন মার্কিন ডলার।

৪. অ্যামাজন
ই-কমার্স খাতের কোম্পানি অ্যামাজন। আমেরিকান এই কোম্পানির বাজার মূলধন ২ দশমিক শূন্য ২০ ট্রিলিয়ন মার্কিন ডলার।

৫. অ্যালফাবেট
অ্যালফাবেট প্রযুক্তি খাতের কোম্পানি। গুগুল অ্যানড্রয়েড এর মালিক এই কোম্পানি। যার বাজার মূলধন ১ দশমিক ৯৮৭ ট্রিলিয়ন মার্কিন ডলার।

৬. সৌদি আরামকো

তেল-গ্যাস খাতের কোম্পানি সৌদি আরামকো। বাজার মূলধন ১ দশমিক ৭৮৯ ট্রিলিয়ন মার্কিন ডলার।অ্যাপল মাইক্রোসফটের আগেই বাজার মূলধনে ২ ট্রিলিয়ন ডলারের মাইলফলক ছাড়িয়ে যায় সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি সৌদি আরামকো। ২০১৯ সালে পুঁজিবাজারে নাম লিখিয়েই এ উচ্চতায় পৌঁছে যায় কোম্পানিটি। গ্লোবাল ফাইন্যান্সের এ বছরের সর্বশেষ তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরের শুরুতে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়িয়েছে ২ হাজার ১৭০ বিলিয়ন বা ২ লাখ ১৭ হাজার কোটি ডলারে। মাইক্রোসফটকে হটিয়ে এ বছর তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে সৌদি আরামকো।

৭. মেটা

মেটা সামাজিক যোগাযোগমাধ্যম খাতের কোম্পানি। ফেইসবুক ইনস্টাগ্রাম ও হোয়াটস অ্যাপ এর মালিক এই কোম্পানি। যার বাজার মূলধন ১ দশমিক ৪৩৭ ট্রিলিয়ন মার্কিন ডলার।

৮. বার্কশায়ার হ্যাথাওয়ে

বিনিয়োগ প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথাওয়ে। বাজার মূলধন ৯৭৫ দশমিক ৫৮ বিলিয়ন মার্কিন ডলার। ইনকর্পোরেটেড হল আমেরিকার বহুজাতিক সমন্বিত বিনিয়োগয়ারী কোম্পানি। আমেরিকার নেব্রাস্কার ওমাহাতে এর সদর দফতর অবস্থিত। এই সদর দফতর বিশ্বের বিভিন্ন স্থানে অবস্থিত অধীনস্থ কোম্পানিগুলোর পরিচালনা করে থাকে। জিকো, বিএনএসএফ, লুব্রিজল, ডেইরি কুইন, ফ্রুট অফ দি লুম, হেলজবার্গ ডায়মন্ডস এবং নেটজেট কোম্পানির পূর্ন অংশের মালিক হল বার্কশায়ার হ্যাথাওয়ে।

৯. টিএসএমসি

টিএসএমসি সেমিকন্ডাক্টর খাতের কোম্পানি। বাজার মূলধন ৯৪৫ দশমিক ৬৮ বিলিয়ন মার্কিন ডলার।একটি তাইওয়ানি বহুজাতিক ও চুক্তিভিত্তিক অর্ধপরিবাহী শিল্পোৎপাদন ও নকশাকরণ কোম্পানি (ব্যবসা প্রতিষ্ঠান)। এটি তাইওয়ানের বৃহত্তম কোম্পানিগুলির একটি

১০. এলি লিলি

ফার্মাসিউটিক্যাল খাতের কোম্পানি এলি লিলি। বাজার মূলধন ৮৩২ দশমিক ৪৯ বিলিয়ন মার্কিন ডলার।এলি লিলি অ্যান্ড কোম্পানি হল একটি আমেরিকান বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি যার সদর দপ্তর ইন্ডিয়ানাপোলিস , ইন্ডিয়ানাতে, যার অফিস ১৮টি দেশে রয়েছে। এর পণ্যগুলি প্রায় ১২৫টি দেশে বিক্রি হয়। কোম্পানিটি ১৮৭৬ সালে ফার্মাসিউটিক্যাল কেমিস্ট এবং আমেরিকান গৃহযুদ্ধের ইউনিয়ন আর্মি ভেটেরানের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল , যার জন্য পরে কোম্পানির নামকরণ করা হয়েছিল।