29.5 C
Chittagong
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদআন্তর্জাতিকসৌদিতে সন্তান ২০ দিন স্কুলে না গেলে বাবা-মায়ের জেল!

সৌদিতে সন্তান ২০ দিন স্কুলে না গেলে বাবা-মায়ের জেল!

আন্তর্জাতিক ডেস্ক:

উপযুক্ত কারণ ছাড়া সন্তান ২০ দিন স্কুলে না গেলে বাবা-মায়ের জেল হতে পারে বলে ঘোষণা দিয়েছে সৌদি আরব। শিশু সুরক্ষা আইন অনুসারে এই নিয়ম চালু করা হয়েছে বলে জানিয়েছে দেশটির একটি সংবাদ মাধ্যম।

প্রতিবেদনে জানা যায়, উপযুক্ত কারণ ছাড়া ছেলেমেয়েরা স্কুলে না গেলে তার জন্য তদন্তের মুখোমুখি হবেন বাবা-মা। তদন্তের পর প্রসিকিউটররা মামলাটি স্থানীয় আইন আদালতে পাঠাবেন।

সেখানে যদি শিক্ষার্থীর অনুপস্থিতির বিষয়ে অভিভাবকের অবহেলা প্রমাণিত হয়, তাহলে তাদের উপযুক্ত মেয়াদে কারাদণ্ড দিতে পারবেন বিচারক।

সৌদি আরবের নিয়ম অনুসারে একজন শিক্ষার্থী তিন দিন অনুপস্থিত থাকলে একটি প্রাথমিক সতর্কতা জারি করা হবে এবং তাকে প্রাথমিক পরামর্শ দেওয়া হবে। শিক্ষার্থী পাঁচ দিন ছুটি নেওয়ার পর দ্বিতীয়বারের মতো সতর্ক করা হবে এবং এক্ষেত্রে অভিভাবককে বিষয়টি অবহিত করা হবে।
অনুপস্থিতির ১০ দিনের মাথায় তৃতীয়বারের মতো সর্তকতা জারি করা হবে এবং এ দফায় অভিভাবককে তলব করা হবে।

এসময় একটি অঙ্গীকারপত্র স্বাক্ষর করানো হবে যেন শিক্ষার্থী আর স্কুলে অনুপস্থিত না থাকে।

কিন্তু এরপরেও ১৫ দিন অনুপস্থিতি হয়ে গেলে শিক্ষা বিভাগের মাধ্যমে শিক্ষার্থীকে অন্য বিদ্যালয়ে স্থানান্তরিত করা হতে পারে। এরপর আসে সেই চূড়ান্ত সময়। ২০ দিন শিশুটি স্কুলে উপস্থিত না থাকলে সৌদি শিক্ষা মন্ত্রণালয় শিশু সুরক্ষা আইনের বিধানগুলো প্রয়োগের মাধ্যমে বিষয়টি সমাধান করবে।

প্রতিবেদনে জানা যায়, সম্প্রতি নতুন শিক্ষাবর্ষে ‘আদর্শ অধ্যয়ণ’ নিশ্চিত করার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে এ বিষয়ে এখনও পর্যন্ত সৌদি শিক্ষা কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।সূত্র :  গালফ নিউজ