28.1 C
Chittagong
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদজাতীয়নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ: কাদের

নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ: কাদের

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হতে যাওয়ায় বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

উপরন্তু যারা যারা নির্বাচন বানচাল করতে নাশকতা করছে, তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের গণতন্ত্রকে সুদৃঢ় ও মসৃণ করার জন্য অবিরাম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা। তাই নির্বাচন হবে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ।

‘সুতরাং নিষেধাজ্ঞা আরোপের কোনো কারণ আমরা দেখছি না। বরং যারা জ্বালাও পোড়াও করে, তাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ করা উচিত।’

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে শুক্রবার বিভিন্ন দেশের কয়েক ডজন ব্যক্তির ওপর নতুন করে স্যাংশন ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, তবে এই তালিকায় বাংলাদেশ বা দেশের কোনো ব্যক্তির নাম নেই।

রোববার পালিত হবে বিশ্ব মানবাধিকার দিবস। দেশে মানবাধিকার রক্ষায় আওয়ামী লীগের অবদান অনস্বীকার্য বলে উল্লেখ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, বর্তমানে দেশে মানবাধিকার কমিশন স্বাধীন ও নিরপেক্ষ ভাবে কাজ করছে।জনগণের সকল সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠার জন্য পদক্ষেপ নিয়ে যাচ্ছি।

‘বঙ্গবন্ধু ও চার নেতার হত্যাকাণ্ড নিয়ে অনেকেই কথা বলে না। ২১-এ আগস্ট গ্রেনেড হামলা নিয়ে কথা বলে না। মানবাধিকার নিয়ে যারা কথা বলে তারা এসব নিয়ে কথা বলে না।’

বিএনপি-জামায়াত জোট সরকারের সময় অসংখ্য ধর্ষণ হয়েছে, কিন্তু সেই বিষয় নিয়েও কেউ কথা বলে না বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

এদিকে বিএনপির নির্বাচনবিরোধী আন্দোলন ব্যর্থ হয়েছে মন্তব্য তিনি বলেন, এখন তারা নাশকতা করছে। এ পর্যন্ত তিনশটি পরিবহনে আগুন দিয়েছে। হেল্পারকে ঘুমন্ত অবস্থায় আগুন দিয়ে মেরে ফেলছে।

‘বিএনপি মানবাধিকার দিবস উপলক্ষে সারা দেশে হঠাৎ করে আবার নাশকতার পরিকল্পনা করছে।’

যারা নির্বাচনের পক্ষের শক্তি তাদেরকে বিএনপির নাশকতা প্রতিরোধ করতে সতর্ক থাকার আহ্বান জানান ওবায়দুল কাদের।

তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি।

তিনি বলেন, ‘নির্বাচন নিয়ে দেশে-বিদেশে ষড়যন্ত্র চলছে। এগুলা নিয়ে আমরা চিন্তিত নই। বাংলাদেশে দুর্ভিক্ষ সৃষ্টির পরিকল্পনা তারা করছে। এসব মোকাবেলার মত সক্ষমতা, রাজনৈতিক দৃঢ়তা আওয়ামী লীগের আছে।’

এসব মোকাবেলা করে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে লড়াই সংগ্রাম চলবে বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, নির্বাচন শান্তিপূর্ণভাবে শেষ করার জন্য লড়াই চলমান থাকবে। এখন একটা মহল বিরোধিতা করছে, নাশকতা করছে। এগুলা ফেস করে নির্বাচন সম্পন্ন করাই আওয়ামী লীগের চ্যালেঞ্জ।