37.5 C
Chittagong
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪
spot_img

― Advertisement ―

spot_img
প্রচ্ছদচট্টগ্রামচট্টগ্রামে বই উৎসব অনুষ্ঠিত

চট্টগ্রামে বই উৎসব অনুষ্ঠিত

বছরের প্রথম দিন সারাদেশের ন্যায় চট্টগ্রামেও বই উৎসবে মেতেছে শিক্ষার্থীরা। সোমবার (১ জানুয়ারি) সকাল থেকে চট্টগ্রাম মহানগরী এবং জেলার প্রতিটি উপজেলার গ্রামে গ্রামে অনুষ্ঠিত হয় বই উৎসব। স্কুলে স্কুলে শিক্ষার্থী ও অভিভাবকদের সমাগমে ছিলো মুখরিত।

এই দিন সকাল থেকে চট্টগ্রামের সব শিক্ষা প্রতিষ্ঠানে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ করা হয়। প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার সকল শিক্ষার্থীর হাতে হাতে তুলে দেওয়া হয় নতুন বছরে নতুন বই।

নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা হয়ে ওঠে শিক্ষার্থীরা। নতুন বই হাতে শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাস ছুঁয়ে গেছে শিক্ষক ও অভিভাবকদের মনও।

আজ সোমবার সকাল ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে বই বিতরণে মাধ্যমে এ উৎসবের উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

এরপর যথাক্রমে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, চট্টগ্রাম মুসলিম হাইস্কুল ও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা এবং লালখানবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শফিউল হক বই উৎসব উদ্বোধন করেন।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্যানুযায়ী, চট্টগ্রামের সাড়ে চার হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়ে আনন্দমুখর পরিবেশে বই উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

চট্টগ্রামে ২ হাজার ২৬৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ৪ হাজার ৫৪৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে বর্তমানে ১১ লাখের বেশি ছাত্রছাত্রী অধ্যয়ন করছে।

এসব শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিন বই তুলে দেওয়া হবে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের ৩টি বই, তৃতীয় থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত ৬টি বই রয়েছে। চট্টগ্রামের ১১ লাখ শিক্ষার্থীকে ৪৪ লাখ ৪৮ হাজার ৫৯০টি বই দেওয়া হবে।